ফোবানার নাম বেআইনিভাবে ব্যবহার না করতে সতর্কবার্তা

ফোবানা সম্মেলনের দিন যতই ঘনিয়ে আসার সাথে সাথে সংগঠনটির  নাম বেআইনিভাবে ব্যবহার করার প্রবণতাও বাড়ছে বলে সর্বসাধারণকে প্রতারণার ব্যাপারে সতর্ক থাকতে অনুরোধ করেছে উত্তর আমেরিকা প্রবাসীদের সংগঠন ফোবানা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 03:54 PM
Updated : 15 Jan 2019, 03:54 PM

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার সর্বসাধারণের সুবিধার্থে ওই সতর্কবার্তা দেন ফোবানা এক্সিকিউটিভ চেয়ারপার্সন ও লিগ্যাল কমিটির চেয়ারপার্সন মীর চৌধুরী এবং ফোবানা এক্সিকিউটিভ সেক্রেটারি ও মিডিয়া ও পাবলিক অ্যাওয়ারনেস কমিটির চেয়ারম্যান  জাকারিয়া চৌধুরী।

প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ দেওয়া ওই সতর্কবার্তায় বলা হয়, “ফোবানা একটি প্রতিষ্ঠিত সংগঠনের নাম, যারা গত ৩২ বছর ধরে উত্তর আমেরিকায় প্রতি বছর সম্মেলন করে আসছে, যা ‘ফোবানা’ নামে পরিচিত। ইউএসপিটিও ফোবানাকে আগামী ১০ বছরের জন্য ‘ফোবানা’ ট্রেডমার্ক  ব্যবহারের একচ্ছত্র মালিকানা দিয়েছে-যা কোনভাবেই আর কেউ দাবি করতে পারবে না। একে বলে ‘ট্রেডমার্ক ইনকনটেস্টাবিলিটি’ । এটা ল্যানহাম এ্যাক্ট-এর ১৫ ধারার ১০৬৫ উপ-ধারায় বর্ণিত। এই আইনের আওতায় ফোবানা এবং ফোবানার নামের সাথে কাছাকাছি মিল থাকা যেকোনও নাম, লগো, ঠিকানা ইত্যাদি অন্তর্ভূক্ত। এছাড়া ফোবানা বাংলাদেশেও একটি ট্রেডমার্ককৃত সংগঠন।“

এতে আরও বলা হয়, “এই বছর (২০১৯) শুধু নিউ ইয়র্কের ‘ড্রামা সার্কল’ এবং আগামী বছর (২০২০) কেবল ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস’ (বান্ট) সম্মেলনের নানাবিধ প্রচারণা এবং সাংগঠনিক কর্মকাণ্ডের জন্য ‘ফোবানা’ নাম, লগো ইত্যাদি ব্যবহার করার অনুমতিপ্রাপ্ত। এই দুই সংগঠন ছাড়া যদি কেউ বেআইনিভাবে ‘ফোবানার’ নাম ব্যবহার করেন, তবে তা হবে ল্যানহাম অ্যাক্ট-এর ১৫ ধারার ১০৬৫ উপ-ধারায় আইনত: দণ্ডনীয়।“

সতর্কবার্তায় বিশেষভাবে বলা হয়েছে, “ফোবানা এক্সিকিউটিভ চেয়ারপার্সন ও লিগ্যাল কমিটির চেয়ারপার্সন মীর চৌধুরী এবং ফোবানা এক্সিকিউটিভ সেক্রেটারি ও মিডিয়া ও পাবলিক অ্যাওয়ারনেস কমিটির চেয়ারম্যান  জাকারিয়া চৌধুরীর তত্ত্বাবধানে ফোবানার আইনজীবীরা সব মিডিয়ার প্রতি লক্ষ্য রাখেন এবং ফোবানা সম্পর্কিত সকল খবরাখবর সযত্নে সংগ্রহ করে থাকেন। তাই মিডিয়াতে ছাপানো বা টিভিতে দেখানো যে কোন খবর অথবা ফোন ক্যামেরায় ধারণ করা ছবি বা ভিডিও আদালতে পেশ করার সকল প্রস্তুতি ফোবানার নেওয়া আছে।”

এতে আরো বলা হয়, “ইতিমধ্যে নিউ ইয়র্কের একটি সংঘবদ্ধ দুষ্টচক্র ফোবানার নাম অবৈধভাবে ব্যবহার করে একটি অনুষ্ঠান করার চেষ্টা করছে। যার প্রেক্ষিতে ফোবানার লিগ্যাল টিম ওয়াশিংটন ডিসির বিখ্যাত আইনজীবীদের সমন্বয়ে তাদের প্রত্যেককে এবং তাদের বুকিং করা হোটেল কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ প্রদান করা হয়েছে। এরপরও যদি তাদের এই অবৈধ কার্যক্রম বন্ধ না হয়, তা হলে তাদেরকে আইনের কাঠগড়ায় দাঁড় করানো হবে। এছাড়া জ্ঞাত বা অজ্ঞাতসারে ‘ফোবানার’ নাম ব্যবহার করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!