কাতারে সমুদ্র সৈকত পরিষ্কারে প্রবাসী বাংলাদেশিরা

কাতার পৌরসভা ও পরিবেশ মন্ত্রণালয়ের উদ্যোগে সমুদ্র সৈকত পরিষ্কার অভিযানে অংশ নিয়েছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।

আকবর হোসেন বাচ্চু, কাতারের দোহা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2019, 08:24 AM
Updated : 14 Jan 2019, 08:24 AM

স্থানীয় সময় শুক্রবার দেশটির রাজধানী দোহার পূর্বে অবস্থিত ওয়াকরাহ ফ্যামিলি বিচে এ পরিষ্কার অভিযান চলে।

কাতারের আর্থিক প্রতিষ্ঠান নিবন্ধিত প্রবাসী সংগঠন ‘বাংলাদেশ ফোরাম কাতার’ (বিএফকিউ) এর ব্যানারে সংগঠনটির সদস্য ও তাদের পরিবারের প্রায় দেড়শ বাংলাদেশি স্বেচ্ছাসেবক এতে অংশ নেন।

এ অভিযানে উপস্থিত ছিলেন কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ।

তিনি জানান, অভিযানটি ছিল প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও সংরক্ষণের প্রয়োজন সম্পর্কে বৃহত্তর সম্প্রদায়ে সচেতনতা তৈরি এবং সামুদ্রিক বাসস্থান নিরাপদ ও ময়লামুক্ত রাখা। এতে বিএফকিউ সদস্যরা উপকূল থেকে সংগৃহ করা পুরনো প্লাস্টিক বোতল ও অন্যান্য আবর্জনা বাছাই করেন।

আসুদ আহমেদ বলেন, “বিএফকিউ নেতারা সৈকত পরিষ্কার রাখতে সচেতনতা তৈরিতে দৃষ্টি দিয়েছেন। এতে করে ঘরবাড়ি, সমাজ ও পরিবেশের সাবধানতার সঙ্গে সামুদ্রিক বাসস্থান রক্ষা পাবে।

দেশটির গালফ এক্সচেঞ্জের মহাব্যবস্থাপক জাফর আল সাররাফ বলেন, “আমাদের সৈকতগুলো সুরক্ষিত রাখতে এবং দেশকে পরিষ্কার রাখার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়াতে কাজ করায় বাংলাদেশ ফোরাম কাতারকে ধন্যবাদ জানাই।”

এ সামাজিক উদ্যোগে যোগ দেওয়ায় বাংলাদেশিদের প্রশংসা করেন কাতার বারওয়া ব্যাংকের ব্যবস্থাপক নাজমুল হোসেন মারওয়ান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!