শিশুপুত্র হত্যাকারী যুক্তরাষ্ট্র-প্রবাসীর রেহাই

প্রায় তিন বছর আগে নিউ ইয়র্কে ২০ দিন বয়েসী শিশুপুত্রকে হত্যার দায় থেকে রেহাই পেলেন যুক্তরাষ্ট্র-প্রবাসী এক বাংলাদেশি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2019, 08:45 AM
Updated : 12 Jan 2019, 08:45 AM

তার নাম রাশিদা চৌধুরী (২৫)। স্বামী মোহাম্মদ আহমেদ ও ২০ দিনের শিশুপুত্র রিদওয়ান আহমেদকে নিয়ে তিনি বাস করতেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের রিচমন্ড হিল এলাকায়।

২০১৫ সালের ৮ অগাস্ট ভোররাতে রাশিদা তার শিশুপুত্র রিদওয়ানকে চতুর্থতলার বাথরুমের জানালা দিয়ে ফেলে দিলে নিচে কংক্রিটের ওপর পড়ে শিশুটি মারা যায়।

এসময় এক ধরনের শব্দে ওই অ্যাপার্টমেন্ট ভবনের একজন পুলিশকে খবর দেন। ‘জ্বিন-ভূতের আছরে ভূতের নির্দেশে’ একমাত্র পুত্রকে বাইরে ছুড়ে মারেন বলে গ্রেপ্তারের পর পুলিশকে জানান রাশিদা।

বিচারাধীন এ মামলার এক পর্যায়ে গত সপ্তাহে হত্যার দায় থেকে আদালত রাশিদাকে অব্যাহতি দিয়েছে বলে স্থানীয় সময় শুক্রবার জানান কুইন্স ডিস্ট্রিক্ট অ্যাটর্নির মুখপাত্র ইকিমুলিসা লিভিঙ্গসটন।

রাশিদার পক্ষে সাফাই সাক্ষী দেওয়া মানবাধিকারকর্মী মাজেদা উদ্দিন জানান, এখন রাশিদাকে আরও বিস্তারিত পরীক্ষা-পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রাথমিকভাবেই তাকে মানসিক রোগী বা বিকারগ্রস্ত নারী হিসেবে সন্দেহ করা হয়েছিলো। এ বিবেচনায় রিকার আইল্যান্ড কারাগারের নির্জন কক্ষে আটকের সময় মাঝেমধ্যেই মানসিক রোগ বিশেষজ্ঞ এবং সমাজ-সংগঠকরা তার সঙ্গে সাক্ষাত করে নানা বিষয়ে আলোচনা করেন।

পুত্র রিদওয়ানকে তিনি কেনো হত্যায় প্রবৃত্ত হলেন সে প্রসঙ্গেও একাধিকবার কথা হয় তার সঙ্গে। বিভিন্নভাবে বিভিন্ন সময়ে আলোচনার সময় সংশ্লিষ্ট সবার মতামত নেন তদন্ত কর্মকর্তারা।

রাশিদার ইচ্ছা অনুয়ায়ী তাকে তার স্বামী মোহাম্মদ আহমেদের কাছে বা রাশিদার মা-বাবার কাছে ফিরিয়ে দেওয়া হতে পারে বলে জানান তদন্ত কর্মকর্তারা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!