দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স চান জাপান প্রবাসীরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন জাপান প্রবাসী বাঙালিরা।

এস এম নাদিম মাহমুদ, জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2018, 10:08 AM
Updated : 31 Dec 2018, 10:08 AM

দেশের গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় ক্ষমতাশীন দলের ভবিষৎ ভূমিকা তুলে ধরে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের আহ্বানও এসেছে তাদের কাছ থেকে।

জাপানের বাণিজ্যিক রাজধানী ওসাকায় দীর্ঘদিন ধরে বসবাস করছেন বাংলাদেশি আবু সাদাত সায়েম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত দশ বছর আওয়ামী লীগ সরকার যে উন্নয়ন করেছে তারই ধারাবাহিকতায় জনগণের রায় এসেছে ভোটের মাধ্যমে। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ অচিরেই এমন অবস্থানে যাবে যা আমরা স্বপ্ন দেখি।”

অতীতের ভুল-ভ্রুটি সংশোধন করে আগামীর সরকার আরো বেশি কার্যকরী ভূমিকায় বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে বলে তিনি মনে করেন।

ওসাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক ওমর ফারুক বলেন, “দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করলে বাংলাদেশ এশিয়া তথা বিশ্বের অন্যতম শক্তিশালী রাষ্ট্রে পরিণত হবে। ভোটের জয়ে নিজেদের জনপ্রিয়তা ধরে রাখার জন্য প্রশাসনে দুর্নীতি দমনে সরকারের কার্যকর অবস্থানই আগামী বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন নির্ভর করবে।”

দুর্নীতি দমনের পাশাপাশি ও নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেওয়া আগামী সরকারের বড় চালেঞ্জ বলে মনে করেন তানিয়া তাবাসুম নিশা।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের যে উন্নয়ন হয়েছে তা নিঃসন্দেহে আমাদের বড় অর্জন। তবে দেশের বৃহৎ জনগোষ্ঠী এখনো বেকার। তরুণদের কাজে লাগানোর কৌশল হতে পারে শেখ হাসিনা সরকারের পরবর্তী লক্ষ্য।”

প্রবাসী লেখক প্রবীর বিকাশ সরকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান এক সময় দুর্নীতির শীর্ষে ছিল। আজ বাংলাদেশে সরকারি কিংবা বেসরকারি পর্যায়ে যে দুর্নীতির খবর আমরা আমাদের বন্ধু-বান্ধবদের কাছ থেকে জানছি তা সত্যি অবাক করার বিষয়। সরকারের উচিত হবে দুর্নীতির লাগাম টেনে ধরা। জাপান দুর্নীতিকে দমন করতে পেরেছিল বিধায় আজ তারা তৃতীয় শক্তিশালী অর্থনীতির দেশ।”

সাম্প্রদায়িক শক্তিকে নজরদারির মাধ্যমে তাদের বিষদাঁত ভেঙে দেওয়ার কথাও বলেন তিনি। মৌলবাদীদের দ্বারা যেন নতুন প্রজন্ম ক্ষতিগ্রস্ত না হয় সেই ব্যাপারে সরকারকেই উদ্যেগী হতে হবে। আর এজন্য দেশে বেশি বেশি সাংস্কৃতিক চর্চার ক্ষেত্র তৈরি করে দিতে হবে। তবে বাংলাদেশ একদিন উন্নতির চূড়ায় গিয়ে পৌঁছবে।

অসীম কুমার সাহা বলেন, “শিক্ষা, স্বাস্থ্য ও আইনের শাসনের প্রতি সরকারের আরো বেশি ভূমিকা রাখা উচিত। দেশের বাইরে উচ্চশিক্ষায় দক্ষ প্রবাসী বাঙালিদের ফিরিয়ে আনতে হবে। তাদেরকে কাজে লাগানো হবে সরকারের বড় ধরনের চালেঞ্জ। আমার বিশ্বাস আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বাংলাদেশকে কাঙ্খিত উন্নয়নের দোরগোড়ায় নিয়ে যেতে সক্ষম হবে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!