বামপন্থী শ্রমিকনেতা দুজা স্মরণে কানাডায় শোকসভা

সাবেক বামপন্থী রাজনীতিবিদ ও শ্রমিকনেতা এ এল বি দুজা স্মরণে নাগরিক শোকসভা করেছেন কানাডা প্রবাসী বাংলাদেশিরা।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2018, 07:13 AM
Updated : 28 Dec 2018, 07:13 AM

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় টরন্টোর বাঙালিপাড়ার কেন্দ্রস্থলে মিজান অডিটরিয়াম কমপ্লেক্সে এ সভায় সভাপতিত্ব করেন বিদ্যুৎরঞ্জন দে।

সভায় শুরুতে মোহিনী চৌধুরীর লেখা ও কৃষ্ণচন্দ্র দে’র সুরে প্রয়াত দুজার পছন্দের গান ‘মুক্তির মন্দির সোপান তলে কত প্রাণ হলো বলিদান’ গানটি গেয়ে শোনান বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি সুভাষ দাশ।

শোকসভায় স্মৃতিচারণ ও শ্রদ্ধা জানান- চট্টগ্রাম সমিতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াস মিয়া, প্রয়াতের আপন বোনের নাতির ছেলে রাহাত চৌধুরী, পদ্মা অয়েল কোম্পানির অবসরপ্রাপ্ত ম্যানেজিং ডাইরেক্টর আব্দুল ওয়াদুদ খান, চট্টগ্রাম সমিতির সভাপতি শিবু চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি বাহাউদ্দিন বাহার, রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি শাহজাহান কামাল, লেখক ও সংগঠক ফারহানা আজিম শিউলী, সাংবাদিক শওকত আলী সাগর, মনিরুল ইসলাম, কানাডা উদীচীর সহ সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক সৌমেন সাহা এবং কানাডা উদীচীর সাধারণ সম্পাদক মিনারা বেগম।

এছাড়া স্মৃতিচারণ করেন দুজার ছেলের স্ত্রী রওশন জাহান উর্মি ও ছেলে নাসির-উদ-দুজা।

গত ১০ ডিসেম্বর চট্টগ্রাম খুলশীতে ৯৬ বছর বয়সে মারা যান এ এল বি দুজা। তিনি ১৯২২ সালে চট্টগ্রামের সন্দ্বীপে জন্মগ্রহণ করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!