নৌকা ও ধানের শীর্ষের পক্ষে প্রচারণায় সরব নিউ ইয়র্ক প্রবাসীরা

নির্বাচনের ঠিক আগ দিয়ে নৌকা এবং ধানের শীষের পক্ষে আলাদাভাবে সভা-সমাবেশ যুক্তরাষ্ট্রে বসবাসরত আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2018, 01:10 PM
Updated : 28 Dec 2018, 07:59 AM

স্থানীয় সময় বুধবার রাতে জ্যাকসন হাইটসে হাটবাজার পার্টি হলে নৌকার পক্ষে সভা অনুষ্ঠিত হয়। একইদিন সন্ধ্যায় ওই এলাকাতেই ডাইভার্সিটি প্লাজায় নিউ ইয়র্ক স্টেট বিএনপির উদ্যোগে অনুষ্ঠিত হয় প্রচারণা র‍্যালি।

নৌকার প্রচারণা

কমুনিটি লিডার জাকারিয়া চৌধুরীর সার্বিক সমন্বয় এবং সঞ্চালনায় হাটবাজার পার্টি হলে অনুষ্ঠিত নৌকার সমর্থকদের সমাবেশে সভাপতিত্ব করেন কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়।

সূচনা বক্তব্যে জাকারিয়া চৌধুরী বলেন, “নিউ ইয়র্কে ঘাপটি মেরে থাকা জামাত-শিবিরের ভাড়াটে কিছু লোক বিভিন্ন মিডিয়ার আড়ালে লাগাতারভাবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিরুদ্ধে অপপ্রচারনা চালাচ্ছে। উদ্ভট ও আজগুবি কথা প্রকাশ ও প্রচার করে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া নস্যাতের অপচেষ্টা চালাচ্ছে। এদের ব্যাপারে সকলকে সজাগ থাকতে হবে।”

‘মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ গড়ার লক্ষ্যে নৌকার পক্ষে সমাবেশ’ শীর্ষক এ আলোচনায় অংশ নিয়ে সকলে জানান, ‘আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং পাড়া-প্রতিবেশীর সাথে মাসাধিককাল আগে থেকেই নিয়মিত যোগাযোগ রয়েছে। তারা কেন্দ্রে গিয়ে নৌকার পক্ষে ভোট দেবেন।’
আলোচনায় অংশ নেন কণ্ঠযোদ্ধা শহীদ হাসান, চারণকবি বেলাল বেগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উত্তর আমেরিকার সভাপতি মিথুন আহমেদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সেক্রেটারি স্বীকৃতি বড়ুয়া, এম এ বাতিন, শরাফ সরকার, কমুনিটি অ্যাক্টিভিস্ট গোপাল সান্যাল, প্রজন্ম একাত্তরের সভাপতি শিবলী সাদিক এবং আবৃত্তিশিল্পী মুমু আনসারী।

‘উন্নয়নের ধারা অব্যাহত রাখতে কেনো নৌকার বিজয় জরুরি’ বিষয়ে আলোচনা করেন কামাল হোসেন মিঠু, আমিনুল ইসলাম কলিন্স, নুরল আমিন বাবু, সুব্রত তালুকদার, হোসনে আরা বেগম, বেদারুল ইসলাম বাবলা, আকবর হায়দার কিরন, মাহফুজুর রহমান, ইশতিয়াক রুপু, কানুদত্ত, ফকির ইলিয়াস, মিশুক সেলিম, মঞ্জুর কাদের, প্রদীপ রঞ্জন কর, জয়নাল আবেদীন, মিনহাজ সাম্মু, চন্দন চৌধুরী, তাহমিনা শহীদ, রায়ান তাজ, রিপন রহমান, প্রমি তাজ, শাহ মাহবুব, তুহিন আজাদ, নার্গিস আহমেদ, মোরশেদ আলম, এ্যানি ফেরদৌস, জাফর ফেরদৌস ও অতুল প্রসাদ রায়।

গভীর রাত পর্যন্ত এ সমাবেশ চলে।

ধানের শীষের সমর্থনে র‌্যালি

নৌকার পক্ষে সমাবেশের আগে সন্ধ্যায় কনকনে শীত উপেক্ষা করে নিউ ইয়র্ক বিএনপির নেতাকর্মীরা র‍্যালির আয়োজন করেন।

র‍্যালি শেষে এক সমাবেশে  যুক্তরাষ্ট্র বিএনপির নেতা ও তারেক পরিষদ আন্তর্জাতিক কমিটির প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন ও মূলধারার রাজনীতিক আকতার হোসেন বাদল বলেন, “বাংলাদেশে ক্ষমতাসীনদের দমন-পীড়নের দাঁতভাঙ্গা জবাব দিতেই ৩০ ডিসেম্বর ব্যালট বিপ্লব ঘটিয়ে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তির পথ ত্বরান্বিত করতে হবে। এ কারণেই এ নির্বাচনের ঐতিহাসিক অপরিসীম।“

তিনি আরও বলেন, “ক্ষমতাসীন সরকার নানাভাবে চেষ্টা করছে বিএনপিকে নির্বাচন থেকে সরানোর। কিন্তু বিএনপি হচ্ছে জণগণের আস্থার একটি রাজনৈতিক দল। তাই জেল-জুলুম, গুম-খুন, হামলা-মামলা চালিয়েও রাজপথ থেকে বিএনপিতে সরানো যাবে না।”

ধানের শীষের প্রার্থীদের হয়রানি ও দমন-পীড়নের প্রতিবাদ এবং নির্বাচনে বিএনপিসহ ঐক্য ফ্রন্টের বিজয় প্রত্যাশায় এ র‌্যালিতে স্টেট বিএনপির প্রধান উপদেষ্টা জসীম উদ্দিন বলেন, “বাংলাদেশের গণতন্ত্র রক্ষায় বারবার বিএনপিকে চরম মূল্য দিতে হয়েছে। এবারও সে পরীক্ষায় অবতীর্ণ সকলে। এ লড়াইয়ে জিততেই হবে।”

স্টেট বিএনপির সেক্রেটারি সাইদুর রহমান সাঈদের পরিচালনায় সংগঠনের সভাপতি অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান বলেন,  “বাংলাদেশে স্বৈরাচারের ভূত চেপে বসেছে। এই ভূত সরাতে হবে ব্যালট বিপ্লবে। প্রবাস থেকে সকলকে নিজ নিজ এলাকার স্বজনকে উদ্বুদ্ধ করতে হবে ধানের শীষের বিজয় নিশ্চিতে।”

র‌্যালিতে অংশগ্রহণকারি নেতারা হলেন- নিউ ইয়র্ক মহানগর বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, তারেক পরিষদের যুগ্ম মহাসচিব আনিসুর রহমান, হুমায়ূন কবীর এবং নিজামুল শাহির, মুক্তিযোদ্ধা ওয়াহেদ আলী মন্ডল, মশিউর রহমান, বিএনপি নেতা বদরুল হক আযাদ, আশরাফ হোসেন, হাবিবুর রহমান, মামুনুর রহমান, আলমগীর হোসেন এবং মোহাম্মদ আরিফ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!