এডিনবরায় শ্রীপুর ভিলেজের চ্যারিটি অনুষ্ঠান

স্কটল্যান্ডের রাজধানী ও যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর এডিনবরায় চ্যারিটি অনুষ্ঠান করেছে বাংলাদেশের দুস্থ মা ও শিশুদের জীবনমান উন্নয়নে কাজ করা ব্রিটিশ দাতব্য সংস্থা ‘শ্রীপুর ভিলেজ’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2018, 08:52 AM
Updated : 23 Dec 2018, 08:52 AM

গত ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে নর্থ এডিনবরার রয়স্টন ওয়ার্ডিবার্ন কমিউনিটি সেন্টারে ‘বাংলা-স্কট ট্রাস্ট ও ফ্রেন্ডস অব শ্রীপুর ভিলেজ’ এ অনুষ্ঠানের আয়োজন করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় সংগঠনটি।

এতে ‘চ্যারিটি ক্রিসমাস ইভেন্ট ফর শ্রীপুর ভিলেজ’ শিরোনামে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন এডিনবরা নর্থ এনড লিথ এলাকার সংসদ সদস্য ডেডরি ব্রুক।

শ্রীপুর ভিলেজের স্কট্ল্যান্ড প্রতিনিধি উইল থর্প সংস্থার বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন, এসময় একটি তথ্যচিত্র দেখানো হয়।

অনুষ্ঠানের আয়োজক মিজান রহমান বলেন, “আমাদের মাতৃভূমির উন্নয়নে যে সব সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে তার মধ্যে অন্যতম হচ্ছে শ্রীপুর ভিলেজ। মূলত তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে আজকের এ আয়োজন।”

এছাড়া বক্তব্য দেন সুমিত কোনার ও ফুলমায়া লামা।

এডিনবরা বাংলা স্কুলের শিক্ষক শারমিন জাহানের তত্ত্বাবধানে স্কুলের শিশুরা কবিতা আবৃত্তি ও দেশাত্মবোধক গান পরিবেশন করেন।

‘নেপাল স্কট্ল্যান্ড অ্যাসোসিয়েশন’ সদস্যরা পরিবেশন করেন নেপালি সাংস্কৃতিক অনুষ্ঠান। নাচ পরিবেশন করেন হিমাংসি, আইয়ুসমা ও শর্মিলী লামা। শিশুশিল্পী সাইসারান পরিবেশন করেন যন্ত্রসঙ্গীত, বাংলা গান গেয়ে শোনান সুদিপ্তা সাহা ও রবিন হোসাইন।

শারমিন বর্ষা ও শাহেদ মোস্তফার তত্ত্বাবধানে আয়োজিত হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

এছাড়া শ্রীপুর গ্রামের নারীদের হাতে তৈরি ঐতিহ্যবাহী কুটিরশিল্প পণ্য বিক্রি হয় চ্যারিটি স্টলে।

আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ইশরাত জাহান, ফাহমিদা সুলতানা, শাহেদ মোস্তাফা ও মিজান রহমান।

ব্রিটিশ অ্যায়ারওয়েজের সাবেক কেবিন ক্রু প্যাট্রিসিয়া কের এর উদ্যোগে ১৯৮৯ সালে গাজীপুরের শ্রীপুর গ্রামে প্রতিষ্ঠিত হয় ‘শ্রীপুর ভিলেজ’। বর্তমানে ১৩ একর জায়গার উপর শিশুপল্লী নামক এ প্রকল্পটি তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!