১০ বছরের উন্নয়ন নিয়ে লন্ডনে স্টাডি সার্কেলের সভা

বাংলাদেশের গত ১০ বছরের উন্নয়ন নিয়ে ‘বাংলাদেশ অ্যা গোল্ডেন জার্নি টু ডেভেলপমেন্ট’ শিরোনামে আলোচনা সভা করেছে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘স্টাডি সার্কেল’।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2018, 10:03 AM
Updated : 22 Dec 2018, 10:04 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব লর্ডসের ঐতিহাসিক অ্যাটলে কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

আয়োজক সংগঠনের গবেষক সাজিয়া স্নিগ্ধার সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংগঠনটির চেয়ারপারসন সৈয়দ মোজাম্মেল আলী।

বক্তব্য দেন হাউজ অব লর্ডসের সদস্য ব্যারোনেস মঞ্জিলা পলা উদ্দিন, পপলার লাইম হাউজের সংসদ সদস্য জিম ফিটজ প্যাট্রিক, ব্রেনট কাউন্সিলের সংসদ সদস্য শ্যাডো ওমেন অ্যান্ড ইকুয়ালিটি সেক্রেটারি ডওন বাটলার, বাংলাদেশ হাই কমিশন লন্ডনের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম ও বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক।

সৈয়দ মোজাম্মেল আলী স্বাগত বক্তব্যে বলেন, “বাংলাদেশের যে ব্যাপক উন্নয়ন হয়েছে তা প্রবাসীদের কাছে ও আমাদের বন্ধু রাষ্ট্রের কাছে তুলে ধরতে স্টাডি সার্কেলের এর যাত্রা এবং আজকের এ আয়োজন। ব্রিটিশ পার্লামেন্টের সাড়ে ছয়শ এমপির কাছে বাংলাদেশের উন্নয়নের গল্পগাঁথা ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে।”   

সাইদা মুনা তাসনিম বলেন, “বিশ্বের থিংকট্যাঙ্কদের কাছে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়, যা শেখ হাসিনার সাহসী ও দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের কারণে সম্ভব হয়েছে।”

শামসুদ্দিন চৌধুরী মানিক গত ১০ বছরে বাংলাদেশের আইনশৃঙ্খলা ব্যবস্থা ও জনসাধারণের সুবিধার জন্য সরকারের নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরেন। 

তারপর সভায় আসা অতিথিদের নিয়ে শুরু হয় মুক্ত আলোচনার। এতে পরিবেশ পরিবর্তন ও রোহিঙ্গাসহ বিভিন্ন বিষয় উঠে আসে। 

এতে অংশ নেন ইউনাইটেড নেশনের সাংবাদিক মিস ক্লার্ক, সাবেক মেয়র ও কাউন্সিলার পারভেজ আহমেদ, সাবেক কাউন্সিলার মুরাদ কোরেশী এমএল, কাউন্সিলার দিলআর আলী, ইস্ট বর্ন কাউনটি কাউন্সিলের মজমিল হুসেন, কমিউনিটি ব্যক্তিত্ব শামসুদ্দিন খান, সুলতান মাহমুদ শরীফ, জালাল উদ্দিন, এম এ হাশেম, আব্দুল আহাদ চৌধুরী, মিসবা সাদাত, নাজিম করিম, খালেদ জয়, আব্দুল বাসির, মাহমুদা মনি ও ইয়াদিয়া জামান।

আলোচনা শেষে স্টাডি সার্কেলের সমন্বয়ক জামাল খান সভার সমাপ্তি ঘোষণা করে সবাইকে ধন্যবাদ জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!