লন্ডনে ঢাবি অ্যালামনাইয়ের বিজয় উৎসব

৪৮তম বিজয় দিবস পালন করেছে প্রবাসী সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই যুক্তরাজ্য’।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2018, 11:09 AM
Updated : 21 Dec 2018, 11:11 AM

মঙ্গলবার পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে এ উৎসব আয়োজনের মধ্যে ছিলো নতুন প্রজন্মের কাছে বিজয় ফুলের তাৎপর্য তুলে ধরা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হাই কমিশনের সহকারী হাই কমিশনার মোহাম্মদ জুলকার নাইন।

আয়োজক সংগঠনের আহ্বায়ক মারুফ চৌধুরী উপস্থিত মুক্তিযোদ্ধোদের পরিচয় করিয়ে দেন।

মুক্তিযোদ্ধদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই গৌস সুলতান, আবু মুসা হাসান, মোহাম্মদ আবদুল হাদি, লোকমান হোসাইন, ফয়জুল ইসলাম খান ও মেফতা ইসলাম।

মিল্টন রহমানের সঞ্চালনায় ‘বিজয় ফুল’ আয়োজনে মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনা তুলে ধরেন যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের সংগঠক আনিস রহমান ওবিই, মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান ও মুক্তিযোদ্ধা লোকমান হোসাইন।

নতুন প্রজন্মের মধ্যে উপস্থিত ছিল সৈয়দ রাহা দেওয়ান, অনুভা হক, সৈয়দ আদিত্য, ডানা দত্ত, শায়ান্ন, আলমীর, নীরবান ও আদরীত।

আলোচনা সভায় বক্তব্য দেন এম এ রকিব, ইসমাইল হোসাইন, জালাল উদ্দীন, ফয়জুর রহমান খান, নিলুফা ইয়াসমীন, সৈয়দ ইকবাল, অজয় রায় রতন, বিধান গোস্বামী, এস এ মকু, প্রদীপ মজুমদার, আবু হুসাইন, প্রসান্ত দত্ত পুরাকায়স্ত, চৌধুরী হাফিজ, সিরাজুল বাসিত চৌধুরী, সৈয়দ হামিদুল হক, তানভীর আহমেদ, কামরুল হাসান, মুস্তাফিজুর রহমান, একেএম রবিউল ইসলাম, সৈয়দ আনিসুজ্জামান, একেএম সালিম, মুজাহিদুল ইসলাম, কাজী শাহীন শাহ, আবদুল মুকিত চৌধুরী, মুনীর চৌধুরী, কাজী আসিক রহমান, রিপা রকীব, নারগিস সাহেদা, আরিনা সিদ্দিকী, ঝুমুর দত্ত, ইউসুফ ইকবাল ও শাহ আকবর আলী।

উৎসবে আরও উপস্থিত ছিলেন হাই কমিশনের হেড অব চ্যান্সেরি সদীপ্ত আলম ও প্রথম সচিব সফিকুল আলম।

তানভীর আহমেদ ও সুপ্রভার সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কথাসাহিত্যিক সৈয়দ শামসুল হকের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ কাব্যনাটক থেকে আবৃত্তি করেন উদয় শংকর দাস। সঙ্গীত পরিবেশন করেন রিপা সুলতানা রকীব, কনক বারমা, তামান্না ইকবাল, মিলন বিশ্বাস ও অনন্ত।

উৎসবের সমাপনী বক্তব্য দেন আনিস রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!