আটলান্টায় জর্জিয়া সমিতির বিজয় দিবস উদযাপন

যুক্তরাষ্ট্রের আটলান্টায় মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের ইতিহাস-সংস্কৃতিকে বিকশিত করার প্রত্যয় নিয়ে জর্জিয়া বাংলাদেশ সমিতি বিজয় দিবস উদযাপন করেছে।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2018, 02:55 PM
Updated : 20 Dec 2018, 02:55 PM

এ উপলক্ষে স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৬টায় জিমি কার্টার রোডে জেসি ইভেন্ট মিলনায়তনে এক আলোচনা সভা, শিশু কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সমিতির সাধারণ সম্পাদক এ এইচ রাসেল ও সাংস্কৃতিক সম্পাদক সৈকত প্রধানের যৌথ উপস্থপনায় অনুষ্ঠানে আলোচনা করেন, জর্জিয়া বাংলাদেশ সমিতির দুই সাবেক সভাপতি যথাক্রমে নাদিরা রহমান ও নাসিম আকতার, বাংলাধারার সভাপতি মাহবুবর রহমান ভুঁইয়া ও সহসভাপতি রুমী কবির, রীটা আলী,জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি হুমায়ূন কবির কাওসার,জর্জিয়া বিএনপির সাবেক সভাপতি শুকুর মিন্টু, হারুন রশীদ,এমঅ্যান্ডজে ফাউন্ডেশনের সভাপতি জামিল ইমরান,আল হারুণ আর রশিদ ও জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি মোস্তফা কামাল মাহমুদ ।
সভায় বক্তারা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, বঙ্গবন্ধুর নেতৃত্বে ৬৬ ও ৬৯ সালের পাকিস্তানের বিরুদ্ধে গড়ে ওঠা গণ আন্দোলন ও মহান বিজয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে তাদের শেকড় সম্পর্কে সঠিক দিক-নির্দেশনা দেওয়ার আহ্বান জানানো হয় ওই সভায়।

শিশু-কিশোরদের অংশ গ্রহণে ‘বাংলাদেশ আমার জন্মভূমি’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয় ২৩ জন প্রতিযোগী। এরা বাংলাদেশের জাতীয় পতাকা, জাতীয় স্মৃতি সৌধ, বাংলাদেশের গ্রামের দৃশ্যসহ অস্ত্রহাতে মুক্তিযোদ্ধার ছবি অংকন করে দর্শক-শ্রোতাদের প্রশংসা অর্জন করে। সমিতির পক্ষ থেকে বিশেষ ক্রেস্ট দিয়ে বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয়।

সাংস্কৃতিক পর্বে গোলাম মহিউদ্দিন, চন্দ্র শেখর দত্ত, খন্দকার শাহীন, সৈকত প্রধান প্রমুখ শিল্পীরা স্বাধীনতা যুদ্ধের সময়কার গান গেয়ে সকলকে মুগ্ধ করেন।  
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!