নিউ ইয়র্কে ঊনবাঙাল সম্মাননা পেলেন পাঁচ মুক্তিযোদ্ধা

৪৮তম বিজয় দিবস উপলক্ষে পাঁচ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে যুক্তরাষ্ট্রে শিল্প-সাহিত্যের সংগঠন ‘ঊনবাঙাল’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2018, 09:26 AM
Updated : 19 Dec 2018, 09:26 AM

তারা হলেন সৈয়দ টিপু সুলতান, মাহবুব হাসান, ফেরদৌস নাজমী, আলী সাঈদ টিপু ও মিয়া হেলালী।

স্থানীয় সময় রোববার নিউ ইয়র্কে এ অনুষ্ঠানে মুক্তিযোদ্ধারা তাদের গেরিলাযুদ্ধের স্মৃতিচারণ করেন।

‘রণাঙ্গনের স্মৃতি’ শিরোনামে এ পর্বে মুক্তিযুদ্ধের দুঃসহ ৯ মাসের স্মৃতিচারণ করতে গিয়ে তারা বারবার আবেগপ্রবণ হয়ে পড়েন। মুক্তিযোদ্ধাদের চোখে জল দেখে দর্শকরাও আবেগাপ্লুত হয়ে কাঁদতে শুরু করেন। এ পর্বে সূচনা বক্তব্য দেন লেখক ও সাংবাদিক মনজুর আহমদ।

এর আগে শামীম আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানের প্রথম পর্বের উদ্বোধন করেন মতলুব আলী। বক্তব্য দেন রাগীব আহসান, কাজী জহিরুল ইসলাম, আনওয়ার লাভলু ও শাহ আলম দুলাল।

এ পর্বে প্রখ্যাত শিল্পীদের পাশাপাশি ক্ষুদে শিল্পীরা মুক্তিযুদ্ধের চিত্রাঙ্কণ করেন। চারুকলা ইন্সটিটিউটের সাবেক ডিন মতলুব আলী, শিল্পী রাগীব আহসান ও শিল্পী কামরুন মনিরের সঙ্গে ছিলেন এক ঝাঁক ক্ষুদে শিল্পী। তারা দিনভর ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ এ শিরোনামের ওপর ছবি আঁকেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মুক্তিযুদ্ধের গান-কবিতা দিয়ে নির্মিত গীতি আলেখ্য ‘আমরা হারব না’। এতে অংশ নেন মিতা হোসেন, ডানা ইসলাম, রাজিয়া নাজমী, মুক্তি জহির, রুমা আলম, তাহরীনা প্রীতি, কামরুন মনি, নিশি হোসেন, ক্রিস্টিনা লিপি রোজারিও, শুক্লা রায়, চামেলী গোমেজ, শাহ আলম দুলাল, মাহবুব হাসান ও ফেরদৌস নাজমী।

মুক্তিযুদ্ধের স্বরচিত কবিতা ও ছড়া পড়েন শাহ আলম দুলাল, লুৎফা শাহানা, মতলুব আলী, মিতা হোসেন, রওশন হক ও রাজু ভৌমিক। মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি করেন আনওয়ার লাভলু, ফারুক আযম ও খাইরুল ইসলাম পাখি। বক্তব্য দেন কাজী আবরার জহির।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!