লন্ডনে বাংলাদেশ হাই কমিশনে বিজয় দিবস পালিত

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের আদর্শ ধরে রাখার আহ্বান জানিয়ে ৪৮তম বিজয় দিবস পালন করেছে লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 10:20 AM
Updated : 17 Dec 2018, 10:21 AM

দিনটি উপলক্ষে স্থানীয় সময় সোমবার সকালে হাই কমিশনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান কমিশনের প্রেস মিনিস্টার মো. আশিকুন নবী চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবসের কর্মসূচির উদ্বোধন করেন হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম।

অতিথিদের সঙ্গে সাঈদা মুনা তাসনিম

তারপর বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।  

একইদিন স্থানীয় সময় বিকেলে বেডেন-পাওয়েল হাউজে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ‘বাংলাদেশ-একটি দেশের জন্ম: ১৯৫২-১৯৭১’ শিরোনামে একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

বক্তব্য দিচ্ছেন সুলতান মাহমুদ শরীফ

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক ও কলামনিস্ট আবদুল গাফফার চৌধুরী এবং যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

শুভেচ্ছা বক্তব্য দেন ভারতের হাই কমিশনার রুচি ঘনশ্যাম, ব্রিটিশ সাংসদ পল স্কালি, থেরেসা ভিলারস ও ভ্যালেরি ভাজ এবং পাওয়ার হ্যামলেটের স্পিকার আয়েস মিয়া।

বক্তব্য দিচ্ছেন আবদুল গাফ্ফার চৌধুরী

আবদুল গাফ্ফার চৌধুরী বলেন, “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ তলাবিহীন ঝুড়ি থেকে মধ্য আয়ের দেশ হতে চলেছে। সন্ত্রাস দমন ও সামাজিক উন্নয়নের দিক দিয়েও বাংলাদেশ পাকিস্থানসহ প্রতিবেশী দেশগুলোর চেয়ে অনেক এগিয়ে আছে।”

সুলতান মাহমুদ শরীফ বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর নিরলস প্রচেষ্টা, দূরদর্শী ও সত্যনিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে চলেছে। এ অগ্রগতি অব্যাহত রাখতে সবাইকে একযোগে দেশের জন্য কাজ করতে হবে।”

ভারতীয় হাই কমিশনার রুচি ঘনশ্যাম মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানিয়ে ১৯৭১ সালে ভারতের সহযোগিতার কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় রাখার অঙ্গীকার জানান।

সাঈদা মুনা তাসনিম বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ দেশগুলোর মধ্যে রয়েছে। আমরা আশা করি তার নেতৃত্বে ২০২১ সালে বাংলাদেশ বিশ্বে অন্যতম একটি উন্নত ও প্রগতিশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।”

মুক্তিযুদ্ধে শহীদদের উৎসর্গ করে একটি সাংস্কৃতিক পরিবেশনায় ছিলো মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত দেশাত্মবোধক গান ও সেই সঙ্গে নৃত্য। এতে অংশ নেন প্রবাসী বাংলাদেশি শিল্পীরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!