যুক্তরাষ্ট্রের আটলান্টায় প্রবাসীদের বিজয় দিবসের প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের দক্ষিণ পূর্বাঞ্চলীয় শহর আটলান্টার বাংলাদেশি কমিউনিটিতে বিজয় দিবসের প্রস্তুতি শুরু হয়েছে।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2018, 05:25 AM
Updated : 2 Dec 2018, 05:28 AM

এ উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর সন্ধ্যায় জিমি কার্টার রোড জে সি ইভেন্ট মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশিদের সংগঠন‘জর্জিয়া বাংলাদেশ সমিতি’।

এতে থাকছে একাত্তরের মুক্তিযুদ্ধের নানা অভিজ্ঞতাসহ আলোচনা সভা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, সঙ্গীত, নৃত্য ও গীতি আলেখ্য।

আয়োজক সংগঠনের সভাপতি মোস্তফা কামাল মাহমুদ ও সাধারণ সম্পাদক এ এইচ রাসেল জর্জিয়া অঙ্গরাজ্যের বাংলাদেশিদের এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন।

মোস্তফা মাহমুদ বলেন, “প্রবাসে নতুন প্রজন্মের মাঝে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস ও বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরার জন্যে এবারের মহান বিজয় দিবসে আমরা বেশ কিছু সৃজনশীল অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছি। এর ভেতর দিয়েই আমাদের উত্তরসূরীরা প্রাণপ্রিয় বাংলাদেশকে চিনতে ও জানতে সক্ষম হবে।”

এবছর বিজয় দিবসের দিনটি রোববার হওয়ায় একই দিনে আটলান্টায় আরও দুইটি সংগঠনের উদ্যোগে পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে দুপুরে জর্জিয়া আওয়ামী লীগের বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে বিউফোর্ড হাইওয়ে মনসুন মাসালা রেস্তোরাঁয়।

এতে প্রধান অতিথি থাকবেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ সভাপতি মুহাম্মদ আলী মানিক। সংগঠনের সভাপতি হুমায়ুন কবির কাওসার ও সাধারণ সম্পাদক মাহমুদ রহমান এতে অংশ নিতে সবাইকে অনুরোধ জানিয়েছেন।

একই দিনে বিজয় দিবস উপলক্ষে ‘বিজয় মেলার’ আয়োজন করা হয়েছে আটলান্টা কালচারাল সোসাইটির উদ্যোগে।

স্থানীয় বার্কমার হাই স্কুল মিলনায়তনে বিকেলে এ আয়োজনে থাকছে শিশু-কিশোরদের মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, একাত্তরের রণাঙ্গনের স্মৃতিচারণ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া মেলায় থাকছে শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, চুড়ি, অলঙ্কারসহ স্বদেশী পণ্যের নানা সমাহার।

সংগঠনের সভাপতি এম মওলা দিলু ও সাধারণ সম্পাদক মোহাম্মদ ওয়াসি উদ্দিন প্রবাসী বাংলাদেশিদের অংশ নিতে আহ্বান জানিয়েছেন। 

এছাড়া আগামী ২২ ডিসেম্বর সন্ধ্যায় ‘যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, জর্জিয়া শাখার’ উদ্যোগে আটলান্টার ইন্ডিয়ান গ্রিল রেস্তোরাঁয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সংগঠনের সভাপতি রুমী কবির ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান ভূঁইয়া ওই সভায় উপস্থিত হওয়ার জন্য আহ্বানজানিয়েছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!