নিউ ইয়র্কে রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’

কবি রবীন্দ্রনাথ ঠাকুরের  নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ যুক্তরাষ্ট্রে মঞ্চায়ন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ‘বাংলাদেশ অ্যাকাডেমি অব ফাইন আর্টস’ (বাফা)।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2018, 05:32 AM
Updated : 30 Nov 2018, 05:33 AM

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কের কুইন্সে ফ্লাশিং মেডো পার্কে অবস্থিত কুইন্স থিয়েটারে অনুষ্ঠানটি গ্রন্থনা ও উপস্থাপনা করেন শামীম আরা বেগম ও গোলাম মোস্তফা।

শুরুতেই একদল শিশুশিল্পী ‘এক টুকরো বাংলাদেশ’ বিষয়বস্তু নিয়ে কয়েকটি নৃত্য পরিবেশন করেন। এ নৃত্যে নেন অদিতি, চৈতন্য, পারমিতা, অমৃতা, অংকিত, আবৃত্তি, আদৃতা, সংহিতা, তুলসী, রিয়া, তিশা, নাসিমা, জারা, দিবা, সারাফ, নোরা, অপ্সরা ও কথা।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের পক্ষে শুভেচ্ছা বক্তব্য দেন মিশনের উপ প্রধান তারেক মোহাম্মদ আরিফুল ইসলাম।

উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সভাপতি ফরিদা ইয়াসমিন, কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, নৃত্যশিল্পী অনুপ কুমার দাস, শিল্পী ও মুক্তিযোদ্ধা তাজুল ইমাম।

সাদিয়া ফয়জুননেসা বলেন, “চিত্রাঙ্গদা হচ্ছে আমার মনের কথা, অনেক মেয়ে বা নারীর মনের কথা, এমনকি অনেক পুরুষেরও মনের কথা। ১৩০ বছর আগে রচিত চিত্রাঙ্গদার বাণী কালের বিবর্তনে হারিয়ে যায়নি বরং প্রখর হয়েছে। এটি নারী ক্ষমতায়নের চেয়েও বড় একটি উদাহরণ।”

চিত্রাঙ্গদার বিভিন্ন চরিত্রে ছিলেন মার্জিয়া স্মৃতি (চিত্রাঙ্গদা কুরূপা), ইশানী চৌধুরী (সুরূপা), অন্তরা সাহা (অর্জুন), আনিকা সাহা (মদন)। গ্রামবাসীর চরিত্রে অভিনয় করেন ফাতিহা, অর্পিতা, জারা, দিবা, তিশা। হরিণের চরিত্রে অভিনয় করেন কথা, মায়া, রিয়া ও চৈতন্য এবং বাঘের চরিত্রে নির্জা। হান্টার ও সখি চরিত্রে রূপায়ন করেন সনজিদা ইসলাম অর্পি, নুজহাত ফাইজা, মৃদুলা আলম, নির্মা গোলদার, কৃষ্ণদেব, মিলান দেব, আনিকা কোসার ও ইসা রায়।

নৃত্য পরিচালনা, কস্টিউম ডিজাইন ও কোরিওগ্রাফিতে ছিলেন অনুপ কুমার দাস। নৃত্যনাট্যটির সংক্ষিপ্ত কাহিনী বাংলা ও ইংরেজিতে পড়ে শোনান আনোয়ারুল হক লাভলু এবং মার্জিয়া স্মৃতি।