বাঙালি কবির বই মার্কিন বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তক

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বসবাসরত কাজী জহিরুল ইসলামের কবিতার বই সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তক হিসেবে অন্তর্ভূক্ত হওয়ায় আড্ডার মাধ্যমে কবিকে অভিনন্দন জানিয়েছে প্রবাসী বাঙালিদের একটি সংগঠন।  

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 02:40 PM
Updated : 29 Nov 2018, 02:40 PM

‘ঊনবাঙাল’ নামের ওই সংগঠনটি নিউ ইয়র্কে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় প্রবাসের কবি, সাহিত্যিক, শিল্পী ও সাংবাদিকদের নিয়ে আয়োজিত এক আড্ডায় এই সংবাদ উপস্থিতদের তাৎক্ষণিকভাবে জানানো হয়।

প্রতি মাসের শেষ রোববার এ আড্ডা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে নিউ ইয়র্ক সিটির জ্যামাইকার স্টার কাবাব মিলনায়তনে। গত রোববার ছিল দ্বিতীয় সমাবেশ এর দ্বিতীয় সমাবেশ।

সেখানে আগত শিল্প-সাহিত্যের সাথে জড়িত প্রবাসীরা সংবাদ শুনে কবিকে অভিনন্দন জানান।  

এতে অংশ নেন নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে বসবাসরত ৪০ জন শিল্পসংস্কৃতি-সংশ্লিষ্ট মানুষ। এবারের আসরে ছিলেন - মাহবুব হাসান, আবেদীন কাদের, কবি কাজী জহিরুল ইসলাম, রাজীব ভৌমিক, কুইন্স লাইব্রেরির ম্যানেজার আব্দুল্লাহ জাহিদ, ফেরদৌস নাজমী, শিল্পী রাগীব আহসান, রাজিয়া নাজমী, শুক্লা রায়, মিতা হোসেন, সৈয়দ শামসুল হুদা, সৈয়দ টিপু সুলতান, নাসরীন চৌধুরী, মুক্তি জহির, যুবায়ের হোসেন, শামীম আল আমিন, মো. নুরুল হক, টিপু চৌধুরী,  শিবলী নোমানী এবং ওয়াহেদ হোসেন।

শুরুতে কবি আবুল হাসানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার কবিতা আবৃত্তি করেন শুক্লা রায় এবং স্মৃতিচারণ করেন মাহবুব হাসান, যুবায়ের হোসেন ও রাগীব আহসান। অকালপ্রয়াত এই কবির বাংলা সাহিত্যে অসামান্য অবদানের কথা উল্লেখ করে বক্তারা তার ব্যক্তিগত জীবনের নানান দিকও তুলে ধরেন।

এরপরে স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি চলে। এই পর্বে অংশ নেন ২০ জন কবি এবং আবৃত্তি শিল্পী।

শামীম আল আমিনের সঞ্চালনায় একটি বিশেষ পর্ব অনুষ্ঠিত হয়। সম্প্রতি ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান ‘জাস্ট ফিকশন এডিশন’ প্রকাশ করে ‘পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম’। গ্রন্থটি সম্পাদনা করেন রাজীব ভৌমিক। অনুষ্ঠানে এই গ্রন্থের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।

রাজীব ভৌমিক বলেন, “দুই মাস অক্লান্ত পরিশ্রম করে এই গ্রন্থটির ম্যানুস্ক্রিপ্ট তৈরি করি। আমি কবির একজন ভক্ত, দুই বছর ধরে নিয়মিত তার কবিতা পড়ছি। ভালো লাগা থেকেই সিদ্ধান্ত নিই তার কবিতা নিয়ে একটি বই করবো। সুখবর হচ্ছে এই বইটি এখন আমেরিকার বিখ্যাত বিশ্ববিদ্যালয় জন জে'র পাঠ্যপুস্তক। এটি বাংলা কবিতার জন্য এক বিশাল অর্জন।“

কাজী জহিরুল ইসলাম বলেন, “এই প্রকাশনা এবং জন জে এর পাঠ্যপুস্তক হওয়া সবই ড. ভৌমিকের প্রচেষ্টার ফল। বাংলা কবিতাকে বিশ্বের দরবারে সম্মানের আসনে অধিষ্ঠিত করানোর স্বপ্ন আছে তার মধ্যে, এটি সেই স্বপ্ন বাস্তবায়নের প্রথম পদক্ষেপ। নাসরীন চৌধুরী, কুইন্স লাইব্রেরির ম্যানেজার আব্দুল্লাহ জাহিদ, ফেরদৌস নাজমী এবং মুক্তি জহির এই প্রকাশনা নিয়ে এবং জন জে- তে পাঠ্যপুস্তক হিসেবে বইটির অন্তর্ভূক্তি নিয়ে উচ্ছাস প্রকাশ করেন।

স্টার কাবাবের মালিক ঢাকা থিয়েটারের সাবেক কর্মী শিবলী নোমানী তার আমন্ত্রণে ‘ঊনবাঙাল স্টার আড্ডা’য় আসার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!