কানাডায় ‘অন্টারিও হিন্দু হেরিটেজ মানথ’ উদযাপন

কানাডায় ‘অন্টারিও হিন্দু হেরিটেজ মানথ’ উদযাপন করেছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।

অখিল সাহা, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2018, 04:41 AM
Updated : 28 Nov 2018, 04:41 AM

স্থানীয় সময় রোববার বিকেলে টরন্টোর ডোম অ্যাভিনিউয়ে বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটি হলে এ আয়োজন করে ‘অন্টারিও হিন্দু অর্গানাইজেশন’।

সুজিৎকুসুম পাল ও ঋতুশ্রী ঘোষের সঞ্চালনায় এতে উদ্বোধনী গীতা পড়েন সার্বভৌম রায়মজমুদার ঋদ্ধি। হিন্দু ঐতিহ্যভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ‘হিন্দু স্বয়ং সেবক সংঘের’ পক্ষ থেকে সুমিত্রা পাল।

অন্টারিও হেরিটেজ আইন প্রনয়নের প্রেক্ষাপট নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সুরজিৎ রায়মজুমদার। এরপর সীমান্ত নিরাপত্তা বিষয়ক ফেডারেল মন্ত্রী এমপিপি বিল ব্লেয়ারের পাঠানো শুভেচ্ছা বার্তা মঞ্চে পাঠ করে শোনান তার প্রতিনিধি জ্যাক নিক্সন।

বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে সভায় শুভেচ্ছা বক্তব্য দেন এমপিপি ডলি বেগম ও টিডিএসবি ট্রাস্টি পারথি ক্যান্ডাভাল।

আলোচনা সভায় অংশ নেন শীতাংশু চক্রবর্তী, সুজিত দত্ত, প্রসাদ ব্যানার্জী, শ্যামল ভট্টাচার্য, ধর্মেন্দ্র ঢোলাকিয়া, গবেষক ও লেখক সুব্রত কুমার দাস এবং লেখক আকবর হোসেন।

আয়োজকদের পক্ষে বক্তব্য দেন অলোক চৌধুরী, ঋতুশ্রী ঘোষ, বিজিত রায়, চিত্ত ভৌমিক, শিবু চৌধুরী, সুদীপ দে, সঞ্জিত দাশ, সুরজিৎ রায়মজুমদার ও সুশীতল সিংহচৌধুরী।

আরও উপস্থিত ছিলেন মহাদেব চক্রবর্তী, বাসুদেব বোস ও দেবকুমার শর্মা।

শিশু-কিশোরদের রচনা প্রতিযোগিতায় অংশ নেয় শিশু-কিশোররা। তিনটি গ্রুপে বিজয়ী তিনজনসহ অংশ নেওয়া প্রত্যেককে সনদ ও পুরস্কার দেওয়া হয়।

সাংস্কৃতিক পরিবেশনায় ছিল শিশু-কিশোরদের নাচ-গানের আয়োজন। এতে অংশ নেয় তাপস দেবের কোরিওগ্রাফিতে মানসী, চারুসী, আরিয়ানা ও মম। ভক্তিমূলক গান পরিবেশন করে দিয়া স্যানাল ও অংকিতা সাহা। একক শাস্ত্রীয় শোনান পারিজাত পাল, অনুষা রায় ও অন্বিতা সাহা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!