যুক্তরাষ্ট্রে বাংলাদেশি চিকিৎসকের কৃতিত্ব

যুক্তরাষ্ট্রের প্রায় ৫২ হাজার হৃদরোগ বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট বিষয়ে কর্মরতদের প্রতিষ্ঠান ‘আমেরিকোন কলেজ অব কার্ডিওলজি’ (এসিসি) নেভাদা অঙ্গরাজ্য শাখার গভর্নর হয়েছেন এক বাংলাদেশি-আমেরিকান।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2018, 04:52 AM
Updated : 17 Nov 2018, 04:52 AM

প্রবাসী এ চিকিৎসক হলেন অধ্যাপক চৌধুরী হাফিজ আহসান (৫৪)। এসিসির সদর দপ্তর ওয়াশিংটন ডি.সির গভর্নিং বোর্ডে তিনি যোগ দেবেন বলে জানা গেছে।

ঢাকা মেডিকেল কলেজের সাবেক ছাত্র আহসান মেডিসিনে স্বর্ণপদক পেয়েছিলেন। যুক্তরাজ্য থেকে এমআরসিপি ও পিএইচডি করার পর যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় মেডিসিন ও কার্ডিওলজিতে প্রশিক্ষণ ও ডিগ্রি নেন। তারপর নিউ ইয়র্কের মাউন্ট সাইনাই থেকে কার্ডিওলজির উপর বিশেষ প্রশিক্ষণ নেন আহসান।

এরপর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে সহযোগী অধ্যাপক ও ডিরেক্টর অব কার্ডিয়াক ক্যাথ ল্যাব হিসেবে কাজ শুরু করেন। সেখান থেকে লাসভেগাসে ইউনিভার্সিটি অব নেভাদাতে যোগ দেন। সেখানে তিনি কার্ডিওলজি প্রোগ্রামের ডিরেক্টর হিসেবে কাজ করে প্রশাংসা পান। তারই স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে ‘লাসভেগাস হিলস অ্যাওয়ার্ড’ পান ও ‘আলফা ওমেগা আলফা মেডিকেল অনর সোসাইটির’ ফ্যাকাল্টি মেম্বারের সন্মান পান।

তিনি ইব্রাহিম কার্ডিয়াক সেন্টারে ক্যালিফোর্নিয়ার বাংলাদেশি দাতা সিতারা খান ও খান ফাউন্ডেশনের সহায়তায় ‘ইমদাদ খান ভাস্কুলার ল্যাব’প্রতিষ্ঠা করেন। আমেরিকান কার্ডিওলজি টিম নিয়ে ঢাকায় বারডেম ও হার্ট ফাউন্ডেশনে প্রশিক্ষক হিসেবেও কাজ করেছেন তিনি।

চৌধুরী হাফিজ আহসানের স্ত্রী সেলিনা পারভীন একজন নিউরোলজিস্ট। তাদের দুই ছেলে রয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!