উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখার নতুন কমিটি

সুভাষ দাশকে সভাপতি ও মিনারা বেগমকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখা।

অখিল সাহা, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2018, 04:52 AM
Updated : 16 Nov 2018, 05:09 AM

স্থানীয় সময় শনি ও রোববার দুই দিনব্যাপী উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী ও উদীচী কানাডা শাখার ৬ষ্ঠ দ্বিবার্ষিক সম্মেলন থেকে এ কমিটির ঘোষণা আসে।

৩৩ সদস্যবিশিষ্ট নতুন কমিটিতে আছেন ৮ জন সহ সভাপতি- সৌমেন সাহা, স্বপন বিশ্বাস, চিত্ত ভৌমিক, হাসমত আরা চৌধুরী জুঁই, বাবলা দেব (মন্ট্রিয়ল), অনুপ সেনগুপ্ত, মমতাজ মমতা ও সুব্রত পুরু। নির্বাচিত ২ জন সহ সাধারণ সম্পাদক- সোলায়মান তালুত রবীন ও শাহাবুদ্দিন ভূইয়া স্বপন। কোষাধ্যক্ষ পদে কোনো পরিবর্তন হয়নি। সেখানে রয়ে গেছেন দুলাল পাল।

৭ সদস্যের সম্পাদকমণ্ডলীতে আছেন- সজীব চৌধুরী, অখিল সাহা, জয় দাশ, রিনি শাখাওয়াত, ওমর হায়াৎ, দেবযানী রায় চৌধুরী লোপা ও তাপস দেব। নির্বাহী কমিটিতে ১৩ জন সদস্য নির্বাচিত হয়েছেন- আজিজুল মালিক, সৈয়দ আজফার ফেরদৌস, মুক্তি প্রসাদ, সুনীতি সরদার, রোকেয়া পারভীন, স্নিগ্ধা চৌধুরী, আরিফ হোসেন বনি, রেজা অনিরুদ্ধ, অনিরুদ্ধ অমি, পারভেজ চৌধুরী, অদিতি জহির, সূচনা দাশ বাঁধন ও জাওয়াদ তালুত। কানাডা শাখার পক্ষ থেকে জাতীয় পরিষদ সদস্য হিসাবে মনোনিত হয়েছেন সৌমেন সাহা।

‘আঁধার বৃন্তে আগুন জ্বালো, আমরা যুদ্ধ আমরা আলো’ শ্লোগানে সাংস্কৃতিক উৎসবে ছিলো শিশু-কিশোরদের নাচ, গান, আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের লোকসঙ্গীত শিল্পী রথীন্দ্রনাথ রায়ের সম্মাননা ও তার একক পরিবেশনা।

শিল্পী রথীন্দ্রনাথ রায়কে উদীচীর উত্তরীয় পরিয়ে দেন কেন্দ্রীয় কমিটির সদস্য আজিজুল মালিক ও ক্রেস্ট দেন শাখার সভাপতি সৈয়দ আজফার চৌধুরী।

সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে আলোচনা সভায় বক্তব্য দেন শিল্পী রথীন্দ্রনাথ রায়, আজিজুল মালিক ও সুভাষ দাশ। এ পর্বে সভা পরিচালনায় ছিলেন সৌমেন সাহা ও সভাপতিত্ব করেন সৈয়দ আজফর ফেরদৌস। আলোচনা সভা শেষে সম্মাননাপ্রাপ্ত শিল্পী ও পুরস্কারপ্রাপ্ত শিশু-কিশোরদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাবলা দেব।

উৎসবে স্থানীয় স্কারবরো সাউথ থেকে নির্বাচিত অন্টারিও এমপিপি ডলি বেগম উদীচীর সুবর্ণ জয়ন্তীতে শুভেচ্ছা জানান। উৎসবের জারিগান ও গণসঙ্গীতে উদীচীর শিল্পীদের মধ্যে অংশ নিয়েছেন সুভাষ দাশ, হাসমত আরা চৌধুরী জুঁই, সজীব চৌধুরী, সোলায়মান তালুত রবীন, শাহাবুদ্দিন ভুঁইয়া স্বপন, সুনীতি সরদার, স্নিগ্ধা চৌধুরী, দেবযানী রায় চৌধুরী লোপা, রিনি শাখাওয়াত, রোকেয়া পারভীন, ওমর হায়াত চৌধুরী ও মাধবী চৌধুরী।

‘নোঙ্গর তোল তোল’ গণসঙ্গীতের সঙ্গে দলীয় নৃত্যে অংশ নিয়েছেন নৃত্যশিল্পী চিত্রা দাশ ও তার দলবল নুরেন, সুলগ্না, ভূমি ও নিশু। ‘আরশীর সামনে একা একা দাঁড়িয়ে’ গানটিতে নাচে অংশ নিয়েছেন চিত্রা দাশ। ‘দাদা বন্দুকরে, একবার তোরা আমায়’ গানটির সঙ্গে কোরিওগ্রাফিতে অংশ নিয়েছেন অনুপ সেনগুপ্ত, জাওয়াদ তালুত, সুবর্ণ দাশ সৃজন, সাম্য সাহা, হাসিব করিম ও আফতাব জহির। ‘প্রজন্মের অন্তদ্বন্ধ’ নাটিকাটিতে অংশ নিয়েছেন অদিতি জহির, জাওয়াদ তালুত, সূচনা দাশ বাঁধন, আফতাব জহির ও সুকন্যা চৌধুরী।

সাংস্কৃতিক উৎসবে ও শিল্পী রথীন্দ্রনাথ রায়ের সঙ্গে তবলা শিল্পী হিসাবে ছিলেন সজীব চৌধুরী, কি বোর্ডে মেহেদী ফারুক, পারকুশনে স্নিগ্ধা চৌধুরী, সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দেবযানী রায় চৌধুরী লোপা ও নাটিকার ধারা বর্ণনায় ছিলেন সূচনা দাশ বাঁধন। কাউন্সিলে শোক প্রস্তাব ও কানাডার রিমেমব্রেন্স দিবস উপলক্ষ্যে প্রস্তাব পাঠ করেন উদযাপন কমিটির পক্ষ থেকে মিনারা জহির।

কাউন্সিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ছিল শাখা কমিটির পক্ষ থেকে বিগত দুই বছরের সম্পাদকীয় প্রতিবেদন ও আর্থিক প্রতিবেদন, এটি উপস্থাপন করেন আগের সাধারণ সম্পাদক সৌমেন সাহা ও কোষাধ্যক্ষ দুলাল পাল। সম্পাদকীয় প্রতিবেদনে সংগঠনের পরিকল্পনার বিভিন্ন দিকের পাশাপাশি ভবিষ্যত পরিকল্পনা উঠে আসে।

অন্যান্যবারের মতো সম্মেলন উপলক্ষ্যে প্রকাশিত হয়েছে ‘সংহতি’ নামের স্মরণিকা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!