জাপানে নবান্ন উৎসব

জাপানের সাইতামাতে নবান্ন উৎসব পালন করেছেন সেখানে বসবাসরত বাংলাদেশিরা।

মাহবুব মাসুম, জাপানের সাইতামা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 02:21 AM
Updated : 14 Nov 2018, 02:21 AM

স্থানীয় সময় রোববার বিকেলে দেশটির রাজধানী টোকিওর পাশের শহর সাইতামার সেজাকি কমিউনিটি সেন্টারে এ আয়োজন করে প্রবাসী সংগঠন ‘বৃহত্তর খুলনা সমিতি’।

পুরো উৎসবটি পাঁচ পর্বে ভাগ করা হয়। উদ্বোধন, নবান্নের গীত সন্ধ্যা, কবিতা সন্ধ্যা, নবান্নের নৃত্য আনন্দ ও কনসার্ট।

সাংস্কৃতিক পর্বে শিল্পীরা নাচে -গানে মাতিয়ে তোলেন উৎসবটি। পরিবেশন করা হয় খুলনার একাধিক ভাষায় আঞ্চলিক গানও। তফসির আহমেদ তুহিন ও জেসমিন সুলতানাকাকলির তত্ত্বাবধানে দেশিয় সুস্বাদু খাবার ও পিঠা আপ্যায়ন করা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার শাহিদা আক্তার, কমার্শিয়াল কাউন্সেলর মোহাম্মদ হোসাইন আরিফ, লেবার কাউন্সেলর জাকির হোসেন,অনুষ্ঠানের উপদেষ্টা মুনশি কে আজাদ, নাজনিন রহমান, কাজী মাহফুজুল হক লাল, গুল মোহাম্মদ মনি ঠাকুর, জাকির জোয়ারদার ও মাসুদুর রহমান।

সমন্বয়ক গোলাম মাসুম জিকো, তফসির আহমেদ তুহিন, জেসমিন সুলতানা কাকলি, এমডি মোস্তাফিজুর রহমান জনির সমন্বয়ে ১৬ জনের স্বেচ্ছাসেবক দল এ আয়োজনে কাজ করেন।

আবহমান বাংলার নাবন্নের সকালের চিত্র নিয়ে নৃত্যনাট্য প্রদর্শন করেন কাকলি ও বহ্নি। সাংস্কৃতিক অনুষ্ঠানে সহযোগিতা করে জাপানের সাংস্কৃতিক দল স্বরলিপি কালচারালঅ্যাকাডেমি ও উত্তরণ কালচারাল গ্রুপ।

অনুষ্ঠান উপস্থাপনা করেন বহ্নি আহমেদ, গোলাম মাসুম জিকো, কাউসার হাসান লাইজু, শিলা আফরোজ, ববিতা পোদ্দার ও তনুশ্রী গোলাদার বিশ্বাস। অনুষ্ঠান পরিচালনাকরেন গোলাম মাসুম জিকো।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!