সিঙ্গাপুরে অভিবাসী ও স্থানীয়দের কবিতা সংকলন প্রকাশ

সিঙ্গাপুরে অভিবাসী ও স্থানীয় কবিদের কবিতা সংকলন ‘কল অ্যান্ড রেসপন্স’ এর পাঠ উন্মোচন করা হয়েছে।

মনির আহমদ, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 03:38 AM
Updated : 12 Nov 2018, 03:38 AM

সোমবার দেশটির পুরাতন সংসদ ভবন আর্ট হাউজে ‘সিঙ্গাপুর রাইটারস ফেস্টিভ্যালে’ বইটির পাঠ উন্মোচন করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার মো. মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশি কবি জাকির হোসেন খোকন, ফিলিপাইনের কবি রোলিন্দা এসপানোলা ও সিঙ্গাপুরের কবি জসুয়ার যৌথ সম্পাদনায় বইটি প্রকাশ করেছে সিঙ্গাপুরের প্রকাশনী ‘মেথ পেপার প্রেস’।

ইংরেজিতে প্রকাশিত বইটিতে ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও চীন অভিবাসী কবিদের সঙ্গে স্থান পেয়েছে ১২ জন বাঙালির কবিতা যার ইংরেজি অনুবাদ করেছেন দেবব্রত বসু। বইটিতে ৩২ জন অভিবাসী কবির কবিতায় সাড়া দিয়ে ৩২ জন সিঙ্গাপুরের স্থানীয় কবি কবিতা লিখেছেন।

অনুষ্ঠানে হাই কমিশনার অভিবাসী ও স্থানীয় কবিদের সমন্বয়ে যৌথ কবিতা সংকলনের প্রশংসা করে বলেন, “সাহিত্য, সংস্কৃতির চারণভূমি সিঙ্গাপুর, আপনাদের এই শব্দের মাধ্যমে সম্পর্কের বিকাশ আমাকে মুগ্ধ করেছে, এরকম প্রতিটি চমৎকার কাজের সঙ্গে থাকবে বাংলাদেশ হাই কমিশন।”

বইটির সম্পাদক জাকির হোসেন খোকন বলেন,  “বহুদিনের প্রচেষ্টায় অভিবাসী ও সিঙ্গাপুরের কবিদের মাঝে বন্ধনসূচক বইটি আমরা প্রকাশ করতে পেরেছি। বইটির প্রকাশক ও কবিদের অনেক অনেক শুভেচ্ছা। আগামীতে আমরা এরকম একটি গল্প সংকলনের কাজ শুরু করবো।”

তিনি জানান, ১৯৮৬ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে সিঙ্গাপুর রাইটারস ফেস্টিভ্যাল। এবছর ৩ নভেম্বর শুরু হওয়া রাইটার্স ফেস্টিভ্যালের ১১ নভেম্বর ছিল সমাপনী দিবস।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!