নিউ ইয়র্কে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের জন্মোৎসব পালন

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের জন্মোৎসব পালন করেছে যুক্তরাষ্ট্র প্রবাসী সংগঠন ‘ধীরেন্দ্রনাথ দত্ত পরিষদ’।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2018, 10:17 AM
Updated : 5 Nov 2018, 10:17 AM

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা, ভাষা সৈনিক ও রাজনীতিক ধীরেন্দ্রনাথ দত্ত ১৮৮৬ সালের ২ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া শহরের উত্তরে রামরাইল গ্রামে জন্মগ্রহণ করেছিলেন।

দিনটি উপলক্ষে স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে এ উৎসবের আয়োজন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় সংগঠনটি।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি শিতাংশু গুহ, অনুষ্ঠান পরিকল্পনা করেন গোপাল স্যান্যাল।  

তোফাজ্জল লিটন জানান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, শহীদ হাসান ও শিল্পী শুভ্রা গোস্বামীর গাওয়া জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে উৎসব শুরু হয়।

এরপর শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও প্রদীপ প্রজ্বলন করা হয়।

শিতাংশু গুহ বলেন, “আজ একটি ঐতিহাসিক ঘটনার জন্ম হলো, প্রবাসে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের জন্মোৎসব পালন করে আপনারা সবাই একটি ইতিহাসের অংশীদার ও সাক্ষি হয়ে থাকলেন।”

উৎসবে ঢাকা থেকে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনী অ্যারোমা দত্তের শুভেচ্ছা পড়ে করে শোনান বাবুল রোজারিও। কবি সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’ কবিতাটি আবৃত্তি করেন বাচিকশিল্পী গোপন সাহা। এসময় ‘বিনে স্বদেশী ভাষা মিটে কি আশা’ গানটি পরিবেশন করেন শুভ্রা গোস্বামী। শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের ওপর একটি প্রভাষণ পাঠ করেন মিথুন আহমদ।

বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দাবি করে পাকিস্তান গণপরিষদে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত যে  প্রস্তাবটি তুলেছিলেন তা পাঠ করে শোনান ওবায়দুল্লাহ মামুন। সমাপনী ভাষণ দেন সৈয়দ মোহাম্মদুল্ল্যাহ।

উৎসবে আরও উপস্থিত ছিলেন মনিকা রায়, নাসরিন চৌধুরী, বেলাল বেগ, ফজলুর রহমান, নিনি ওয়াহেদ, প্রিয়তোষ দে, রেজাউল বারী, ফাহিম রেজা নূর, সুশীল সাহা, মোহাম্মদ আলম, বিশ্বজিৎ সাহা, প্রতিপ দাশগুপ্ত, অধ্যাপক হোসনেআরা বেগম, প্রকাশ গুপ্ত, বিভাস মল্লিক ও প্রদীপ সাহা।

ছবি কৃতজ্ঞতা: শাহ জে চৌধুরী

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!