‘প্রবাসীদের জাপানী ভাষা জানা নিয়োগের পূর্বশর্ত’

জাপানে চাকরি করতে হলে প্রবাসীদের জাপানি ভাষা জানা অন্যতম শর্ত বলে মনে করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

এস এম নাদিম মাহমুদ, জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2018, 03:26 PM
Updated : 24 Oct 2018, 03:26 PM

জাপানে ‘জনশক্তি প্রেরণের সম্ভাবনা ও করণীয়’ নিয়ে টোকিওতে বাংলাদেশ দূতাবাসে মঙ্গলবার এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

রাবাব ফাতিমা বলেন, “জাপানে কাজ করার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, জাপানী ভাষা ও নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে।”

এসময় রাষ্ট্রদূত দেশের সুনাম বজায় রেখে, স্বল্প খরচে এবং সরকারি বিধি-বিধান মেনে দেশ থেকে আরো বেশি জনশক্তি জাপানে আনার উপর গুরুত্বারোপ করেন।

রাবাব ফাতিমা আরও বলেন, “জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে। কিন্তু বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। তাই জাপানে বাংলাদেশের দক্ষ জনবল প্রেরণের বিশাল  সম্ভাবনা রয়েছে। কার্যকর নীতি- কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনা গ্রহণের মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে।”

জনশক্তি নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিস্ট বেসরকারী কর্মী পাঠানোর বিষয়ে জাপান সরকারের সাথে বাংলাদেশের সমঝোতা স্মারক স্বাক্ষর এবং খুব দ্রুতই প্রবাসীকল্যাণ মন্ত্রীর জাপান সফরের ব্যবস্থা করা হয়েছে বলে রাষ্ট্রদূত জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!