জগন্নাথ হল ধসে নিহতদের প্রতি শ্রদ্ধা জানালেন সিডনি প্রবাসীরা

তিন দশক আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের টিভি রুমের ছাদ ধসে নিহতদের স্মরণ করলেন সিডনি প্রবাসী বাংলাদেশিরা।

নাঈম আব্দুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2018, 01:38 PM
Updated : 22 Oct 2018, 01:38 PM

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলের টিভি রুমের ছাদ ধসে ৪০ জন ছাত্র, কর্মচারী ও অতিথির মৃত্যু হয়। ওই ঘটনায় আহত হয়েছিলেন তিন শতাধিক মানুষ। দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় সিডনিতে বসবাসকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সাবেক শিক্ষার্থীরা ওয়েন্ট অর্থভিল এলাকার ব্যারন কমিউনিটি সেন্টারে ‘জগন্নাথ হল প্রাক্তন ছাত্র সংগঠন, অস্ট্রেলিয়া’ এর উদ্যোগে ওই শোক সভা আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি মৃণাল দে এর সভাপতিত্বে অনুষ্ঠিত শোক সভায় নিহতদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে আলোচনা অনুষ্ঠান ও ভক্তিমূলক গান পরিবেশিত হয়।

শোক সভায় সংগঠনের অন্যান্য সদস্যসহ বাংলাদেশ হাই কমিশন অস্ট্রেলিয়ার রাজনৈতিক কাউন্সেলর ফরিদা ইয়াসমিন, রামকৃষ্ণ মিশন অস্ট্রেলিয়ার অশিত মৈত্র, বাংলাদেশ অস্ট্রেলিয়া বৌদ্ধস সোসাইটির স্যাম বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনিস মজুমদার এবং বুয়েটের দিলিপ দত্ত অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজামান এবং জগন্নাথ হলের প্রভোস্ট অসীম সরকার স্মরণসভায় বিশেষ শোক বার্তা পাঠান।

শোক সভায় নতুন প্রজন্মের বাচ্চারা একটি উপস্থাপনায় অংশ নেয়। এছাড়াও রক্তদান কর্মসূচি ও বিশেষ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

শোকসভাটি সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাত ৯টায় শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!