জাতিসংঘের ‘শুভেচ্ছা দূত’ হলেন নাঈমা খান

মানসম্মত শিক্ষার প্রসার ও উন্নয়নের ক্ষেত্রে কাজ করার স্বীকৃতিস্বরূপ নিউ ইয়র্কের প্রবাসী বাংলাদেশি নাঈমা খান জাতিসংঘের ‘শুভেচ্ছা দূত’ হিসেবে নিয়োগ পেয়েছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 03:15 PM
Updated : 21 Oct 2018, 03:15 PM

ইন্টারন্যাশনাল কংগ্রেস অব মিডিয়ার নির্বাহী পরিচালনা পর্ষদের কো-চেয়ার আমিন ক্রুজ ১৫ অক্টোবর নাঈমা খানের নিয়োগপত্রে সই করেন। এর তিনদিন পর ১৯ অক্টোবর নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অনাড়ম্বর এক অনুষ্ঠানে নিয়োগপত্র নাঈমা খানকে হস্তান্তর করা হয়। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন, ইউএস সিনেটর বব বেমেন্ডেজ (নিউ জার্সি), কংগ্রেসম্যান আদ্রিয়ানো এসপাইলেট এবং নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টের জজ কারমেন ভেরাজকুয়েজ।

নিউ ইয়র্কের ‘খানস টিউটোরিয়াল’ এর চেয়ারপার্সন নাঈমা আগামী ৩ বছর মর্যাদাসম্পন্ন শিক্ষা প্রসারের নানা কর্মসূচি নিয়ে জাতিসংঘের দূত হিসেবে বিভিন্ন দেশে সভা-সিম্পোজিয়াম করবেন।

জাতিসংঘের এসডিজি অর্জনের ১৭টি বিষয়ের মধ্যে চতুর্থতম হচ্ছে শিক্ষা।

নিউ ইয়র্কে স্বল্প আয়ের বাংলাদেশিসহ অভিবাসী সমাজের সন্তানদের সেরা হাই স্কুল ও খ্যাতনামা ভার্সিটিতে ভর্তির উপযোগী কোর্স দেওয়ার মধ্য দিয়ে গত দুই দশকে সুনাম অর্জন করেছে ‘খানস টিউটোরিয়াল’। এর প্রতিষ্ঠাতা ছিলেন মনসুর খান, যাকে একুশে পদক (শিক্ষা) দেওয়া হয়েছিল। সেই প্রতিষ্ঠানের ১১টি শাখা চালু রয়েছে নিউ ইয়র্ক সিটিতে।

নাঈমা খান তার এ বিশেষ সম্মানের জন্যে প্রবাসী বাংলাদেশিদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। স্কুলগামী সন্তানদের উচ্চশিক্ষায় নিষ্ঠার সাথে দিক-নির্দেশনা দেওয়ার জন্য সকল অভিভাবকের আস্থা তৈরি হওয়ার প্রেক্ষিতে এমন একটি ‘বিরল দায়িত্ব’ পেয়েছেন বলে মনে করেন নাঈমা খান।

এর মাধ্যমে প্রকারান্তরে বাংলাদেশের মুখই উজ্জ্বল হবে বলেও প্রতিক্রিয়ায় জানান তিনি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!