‘ফিলিস্তিন প্রশ্নে নিরাপত্তা পরিষদ দর্শকের ভূমিকায় থাকতে পারে না’

ফিলিস্তিন প্রশ্নে চুপ না থেকে কেবল সমাধানের মাধ্যমেই শান্তি ও ন্যায়বিচারের প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মানুষের আস্থা ফিরিয়ে আনতে পারে বলে অভিমত জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2018, 01:05 PM
Updated : 19 Oct 2018, 01:05 PM

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার ‘ফিলিস্তিন প্রশ্নসহ মধ্যপ্রাচ্য পরিস্থিতি’ বিষয়ক এক মুক্ত আলোচনায় ওআইসির সভাপতি হিসেবে বক্তব্যে মাসুদ বিন মোমেন বলেন, “ফিলিস্তিন প্রশ্নে নিরাপত্তা পরিষদ কেবল দর্শকের ভূমিকায় থাকতে পারে না। ওআইসি সতর্ক করে দিতে চায়, এক্ষেত্রে চলমান রাজনৈতিক অচলাবস্থা মোটেও গ্রহণযোগ্য নয়।“

“সম্মিলিত আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে এই ফিলিস্তিন প্রশ্ন হতে পারে একটি লিটমাস পরীক্ষা।“

রাষ্ট্রদূত মাসুদ বলেন, “এর সমাধান আন্তর্জাতিক আইন, আন্তর্জাতিক ব্যবস্থা এবং শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনতে সাহায্য করবে। জাতিসংঘের রেজুলেশনসমূহ, মাদ্রিদ নীতি এবং আরব শান্তি প্রক্রিয়াসহ আন্তর্জাতিকভাবে ঐক্যমত্যে পৌঁছানো বিচার্য বিষয়ের উপর ভিত্তি করে ফিলিস্তিন সমস্যার সমাধান করতে হবে।”

তিনি আরও বলেন, “অধিকৃত পূর্ব জেরুজালেমে ইসরায়েলের ঔপনিবেশিক নীতির বিষয়ে ওআইসি বার বার আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে যাচ্ছে। ইসরায়েলের এই ঔপনিবেশিক আগ্রাসন পূর্ব-জেরুজালেমের জনমিতিক গঠন, অবস্থান ও চেহারা এমনভাবে পাল্টে দিয়েছে, যার ফলে এই ভূখণ্ড সাবলীল ফিলিস্তিনি পরিবেশ থেকে একেবারেই আলাদা হয়ে গেছে। ঠিক এমনিভাবেই অনবরত ইসরায়েলি পুলিশ দ্বারা অপমানিত করা হচ্ছে পবিত্র আল আকসা মসজিদ, যা সৃষ্টি করছে ভয়ঙ্কর উত্তেজনা।”

রাষ্ট্রদূত মাসুদ বলেন, “সহিংসতা ও বেসামরিক নাগরিকদের হতাহতের ঘটনা বেদনাদায়কভাবে বেড়েই চলেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের চোখের সামনেই হত্যা করা হচ্ছে শিশু ও শান্তিপূর্ণ প্রতিবাদকারীদেরকে।”

এই পরিস্থিতিতে নিরাপত্তা পরিষদের কাছে ইসরায়েলি অবরোধ সরিয়ে দেওয়ার পদক্ষেপ নেওয়া এবং দায়িত্বশীলতার সঙ্গে সঙ্কটের সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান ইসলামিক সম্মেলন সংস্থার সভাপতি রাষ্ট্রদূত মাসুদ।

তিনি ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত জাতীয় আকাঙক্ষা ও আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমান্ত বন্টন অনুযায়ী স্বাধীন, সার্বভৌম ও কার্যকর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাকল্পে আন্তর্জাতিক সম্প্রদায়কে ফলপ্রসূ সহযোগিতা করতে এগিয়ে আসারও আহ্বান জানান।

বাংলাদেশ চলতি মেয়াদে ওআইসির সভাপতির দায়িত্ব পালন করছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!