ওমানে বাংলাদেশ স্কুল মাঠের উন্নয়নে সহযোগিতা করলো চট্টগ্রাম সমিতি

ওমানের চট্টগ্রাম সমিতির অনুদানে মাস্কাটের বাংলা স্কুলের খেলার মাঠে সবুজ ঘাস লাগানো হয়েছে।

কাজী রাশেদ, ওমানের মাস্কাট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 01:28 PM
Updated : 16 Oct 2018, 01:28 PM

ধূলো-বালির কারণে স্কুল মাঠটি ছিল খেলার পুরোপুরি অনুপোযোগী থাকায় প্রায় ২২ লাখ টাকা খরচ মাঠের উন্নয়ন খরচ হিসেবে অনুদান দেওয়া হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রবাসীদের সংগঠনটি।  

১৯৯৬ সালে চালু হয় বাংলাদেশ স্কুল, মাস্কাট। শহরের আল গোবরায় বর্তমান ঠিকানায় আছে গত ১৫ বছর। বাংলাদেশসহ ১৭টি দেশের প্রায় দুই হাজার শিক্ষার্থী আছে স্কুলটিতে। শিক্ষায় বেশ সুনাম আছে পুরো মধ্যপ্রাচ্যে। বাংলাদেশ দুতাবাস আর বিত্তবান বাংলাদেশিদের অনুদানেই চলছে স্কুলের কার্যক্রম। তাই প্রয়োজনীয় অর্থের অভাবে এই দীর্ঘ সময়ে বিশাল মাঠটির উন্নয়ন করা যায়নি। ফলে শিক্ষার্থীরা খেলাধুলা থেকে যেমন বঞ্চিত ছিল তেমনি মাঠের ধুলো বালির কারণে স্বাস্থ্যগত নানা অসুবিধাও পোহাতে হত।

বাংলাদেশ দুতাবাস আর স্কুল কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে মাঠ উন্নয়নে এগিয়ে আসে চট্টগ্রাম সমিতি ওমান। গত মার্চে শুরু হয় মাঠ সবুজায়নের কাজ। গতমাসে শেষ হয় ঘাস বসানোর পুরো কাজ। এখন অপেক্ষা আনুষ্ঠানিক উদ্বোধনের।

সম্প্রতি চট্টগ্রাম সমিতির একটি প্রতিনিধি দল স্কুল কর্তৃপক্ষসহ মাঠটি পরিদর্শন করেন। মাঠের কাজে সন্তোষ প্রকাশ করেন দুইপক্ষই। আলোচনা হয় আনুষ্ঠানিক উদ্বোধন নিয়ে। আলোচনায় সুন্দর সবুজ মাঠ পাওয়ায় চট্টগ্রাম সমিতিকে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।

স্কুল পরিচালনা পর্যদের সদস্য ইঞ্জিনিয়ার আশরাফুর রহমান সিআইপি বলেন, ‘আমাদের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের অনেকদিনের স্বপ্ন, প্রত্যাশা এবং দাবি ছিল একটা সবুজ খেলার মাঠ। কিন্তু অর্থাভাবে আমাদের পক্ষে তা করা সম্ভব হয়নি। আজ সে স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। একবারে বদলে গেছে পুরো স্কুলের পরিবেশ।’

অধ্যক্ষ মো. নাসিরউদ্দিন আহমেদ বলেন, ‘যখন দেখি আমাদের ছাত্র-ছাত্রীরা মাঠে খেলছে, সবুজে গড়াগড়ি করছে তখন মনটা ভরে উঠে। এমন সুন্দর সবুজ একটা মাঠ উপহার দেয়ার জন্য আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ চট্টগ্রাম সমিতি ওমানের কাছে। আমরা মনে করি সমিতির এই উদ্যোগ দৃষ্টান্ত হয়ে থাকবে। প্রবাসী অন্যান্য বাংলাদেশী সংগঠনগুলো এই দৃষ্টান্ত অনুসরণ করে স্কুলের উন্নয়নে এগিয়ে আসবে বলে আমাদের বিশ্বাস।’

চট্টগ্রাম সমিতি ওমানের সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, ‘ওমানের বুকে বাংলাদেশ স্কুল মাস্কাট আমাদের জন্য বড় গৌরবের বিষয়। প্রবাসী বাংলাদেশীদের শিক্ষার প্রসারে প্রতিষ্ঠানটি যে অবদান রাখছে তা সত্যিই অতুলনীয়। মাঠ উন্নয়নের মাধ্যমে এমন একটা প্রতিষ্ঠানের পাশে দাঁড়াতে পেরে আমাদের সমিতি গর্ব বোধ করছে।’

তিনি বলেন ‘মাঠটি দেখে মনটা ভরে গেল। অন্যরকম অনুভূতি কাজ করছে। মনে হচ্ছে মরুর বুকে একখণ্ড সবুজ বাংলাদেশ। পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা খেলাধূলার চর্চা করবে, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে এর চেয়ে বড় আনন্দ আর কী হতে পারে!’

সমিতির সিনিয়র সহ-সভাপতি নুরুল আমিন চৌধুরী, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ জসীম উদ্দিন, সৈয়দ জাহাঙ্গীর আলম ও নুরুল ইসলাম নুরু, সাধারণ সম্পাদক লায়ন প্রকৌশলী তাপস বিশ্বাস, যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন চৌধুরী, প্রচার সম্পাদক পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী বাবলু, অর্থ সম্পাদক নাছির মাহমুদ, সহ-সাংগঠিক সম্পাদক মহিউদ্দিন বাবু, সাহিত্য সম্পাদক কাজী রাশেদ, সহ-সাংস্কৃতিক সম্পাদক তৌহিদুল আলম এবং সদস্য মো. রিয়াদ ও স্থপতি মো. মিজানুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

২০১৫ সালে প্রতিষ্ঠার পর থেকে চট্টগ্রাম সমিতি ওমান প্রবাসীদের কল্যাণ ও আর্তমানবতার সেবায় কাজ করে আসছে। দুঃস্থ ও অসহায় প্রবাসীদের মরদেহ দেশে পাঠানো, হাসপাতালে চিকিৎসা থাকা অসুস্থদের ব্যয় বহন, জেলে থাকা প্রবাসীদের দেশে পাঠাতে বিমান টিকেটের ব্যবস্থা, মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দেওয়াসহ নানাক্ষেত্রে সহযোগিতা করছে সমিতিু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!