কৃষিতে বিনিয়োগ বাড়াতে জাতিসংঘে রাষ্ট্রদূতের আহ্বান

বাংলাদেশের কৃষিখাতে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উন্নয়ন অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2018, 08:58 AM
Updated : 14 Oct 2018, 09:09 AM

শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ৭৩তম সাধারণ পরিষদের আওতাধীন দ্বিতীয় কমিটির ‘কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি’ বিষয়ক আলোচনায় বাংলাদেশের পক্ষে বক্তব্য দেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব কৃষিখাতে যুগান্তকারী সাফল্য অর্জন করেছে বাংলাদেশ। এ সাফল্যের পেছনে রয়েছে কৃষিখাতে আমূল পরিবর্তন আনার লক্ষ্যে শেখ হাসিনা সরকারের সাহসী নীতিমালা গ্রহণ, গ্রামীণ উন্নয়নকে অগ্রাধিকার প্রদান, প্রান্তিক জনগোষ্ঠীকে ক্ষমতায়িত করা এবং ক্ষুদ্র চাষী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের সুরক্ষা প্রদানের মতো বিষয়গুলো।”

দেশের কৃষিখাতের উন্নয়ন-পরিক্রমা তুলে ধরে মাসুদ বলেন, “বাংলাদেশ ১৯৭১ সালে সাড়ে সাত কোটি মানুষের জন্য মাত্র ১০ মিলিয়ন মেট্রিক টন চাল উৎপাদন ক্ষমতা নিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে জনসংখ্যা বৃদ্ধির ফলে আবাদযোগ্য জমির হ্রাস, শিল্পখাতের সম্প্রসারণ এবং জলবায়ু পরিবর্তনের তীব্র প্রভাব মোকাবিলা করেও মাত্র ৮.৫ মিলিয়ন হেক্টর আবাদি জমি নিয়ে তিনগুনেরও বেশি অর্থাৎ ৩৪ মিলিয়ন মেট্রিক টন চাল উৎপাদন করছে। বৈশ্বিক আভ্যন্তরীন মৎস্য উৎপাদন-২০১৮ অনুযায়ী বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে। মাথাপিছু দৈনিক মাছের চাহিদা ৬০ গ্রাম হলেও বাংলাদেশ জোগান দিচ্ছে মাথাপিছু ৬২.৫৮ গ্রাম মাছ।”

জিডিপিতে কৃষিখাতের অবদান ১৪.৭৫% উল্লেখ করে রাষ্ট্রদূত আরও বলেন, “শেখ হাসিনা সরকার লাভজনক কৃষি, পুষ্টি ও খাদ্য নিরাপত্তা সুসংহত করার লক্ষ্যে ‘জাতীয় কৃষিনীতি-২০১৮’ প্রণয়ন করেছে।”

তিনি বলেন, “সরকার কৃষকদের মাঝে সময়মতো কৃষি উপকরণ বিশেষ করে উচ্চ ফলনশীল বীজ, সার, সেচ সুবিধা ও কীটনাশক প্রদান করছে যা আমাদের প্রতিশ্রুত এসডিজি-২ এর সফল বাস্তবায়নে কাঙ্খিত ভূমিকা রাখছে। এছাড়া কৃষি গবেষণা ও এর প্রযুক্তিগত উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধি করছে সরকার।”

তিনি সরকারের বিশেষায়িত প্রকল্প ‘একটি বাড়ি একটি খামার’ এবং কৃষি উদ্ভাবন বিশেষ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও লবনাক্ততা মোকাবিলায় সক্ষম ফসলের জাতের কথা উল্লেখ করেন।

জনগণের পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সরকার ‘জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা-২’ বাস্তবায়ন করছে বলে জানান স্থায়ী প্রতিনিধি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!