ওমানে ফেইসবুক গ্রুপ পেন্সিলের বর্ষপূর্তি উদযাপন

শিল্প-সাহিত্য-সংস্কৃতিচর্চার ফেইসবুকভিত্তিক সংগঠন পেন্সিল এর দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন করেছে ওমানের রাজধানী মাস্কাট প্রবাসী সদস্যরা।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2018, 01:19 PM
Updated : 4 Oct 2018, 01:19 PM

বৃহস্পতিবার মাস্কাটে পেন্সিল এর অন্যতম সংগঠক রায়হান মোহাম্মদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ সেপ্টেম্বর রাতে হামিরিয়া এলাকায় একটি কমিউনিটি সেন্টারে আয়োজন করা হয় অনুষ্ঠানটি।

২০১৬ সালের ১২ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে যাত্রা করে পেন্সিল।

মাসকাটের বিভিন্ন এলাকা থেকে আসা পেন্সিলর অর্থাৎ গ্রুপ সদস্যদের অংশগ্রহণে কেক কেটে শুরু হয় প্রাণবন্ত আয়োজনটি। এরপর আড্ডায় সৌহার্দ্যময় পরিবেশে পরস্পরের সাথে পরিচিত হন অনলাইন গ্রুপটির সদস্যরা।

তারপর চলে মুক্ত আলোচনায়। এতে অংশ নেন- ইয়াসমিন শাহাদাত, সামসুন্নাহার খুকু, শাহানাজ পুতুল, আফসানা ইমরোজ, মাহমুদা রোজী, স্বাতী কেপি, মাহফুজা বেগম স্নিগ্ধা, শারমিন আক্তার, ইঞ্জিনিয়ার নাসের রেজা, কাজী মুজাহিদ করিম, আহসান হাবীব, মোহাম্মদ শামীম, ইঞ্জিনিয়ার হিমেল, রবিন, জাহিদ আহমেদ, শাহাদাত হোসেন, বেলাল উদ্দীন, জামাল চৌধুরী, শামীম উজ্জামান, ইমতিয়াজ চৌধুরী, অঞ্জন কুমার দে, উর্মি অঞ্জন, সারাহ রবিন এবং জেবা জামাল।

তারা বলেন, আন্তরিক কিছু লেখক, পাঠক ও দর্শকের সমন্বয়ে পেন্সিল পরিবার। দুইবছরেই এই গ্রুপটি শিল্পের প্রায় প্রতিটি শাখা ছুঁতে সক্ষম হয়েছে। ফলে প্রতিদিনই বাড়ছে পেন্সিল’র এর সদস্য সংখ্যা। দেশ-প্রবাস মিলিয়ে গ্রুপটির সদস্য সংখ্যা এখন প্রায় এক লাখ।

অনুষ্ঠানে জানানো হয়, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সাহিত্য ও সংস্কৃতি চর্চা ছড়িয়ে দেওয়া আর সময়গুলো সৃজনশীল পজিটিভিটিতে ভরিয়ে তোলাই পেন্সিলের মূল লক্ষ্য। এরই মধ্যে গ্রুপটির একটা সাংগঠনিক রূপ দেয়া হয়েছে। পেনসিল ফাউন্ডেশন, যা তরুণ লেখক, কবি, গায়ক, ফটোগ্রাফার, রচয়িতা এবং শিল্পীদের বিকাশে প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে।

সবশেষ আয়োজন ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। ছোটদের গান, নাচ আর বড়দের কবিতা আবৃতি ও সঙ্গীতে মনোরম হয়ে উঠে পুরো আয়োজন।

এছাড়া এ উপলক্ষে ছোটদের জন্য চিত্রাংকণ প্রতিযোগিতারও আয়োজন করা হয়। তাদের আঁকা ছবিগুলো অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!