ওয়াশিংটনের রাস্তায় পালকিতে বর-কনে

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির কাছে ভার্জিনিয়ার আর্লিংটনের মূল সড়কে বাংলাদেশের দুটি পালকি ঘাড়ে নিয়ে চলেছেন স্থানীয় কিছু মানুষ। পরনে তাদের ঐতিহ্যবাহী রঙ-বেরঙের পোশাক, মাথায় পাগড়ি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 08:18 AM
Updated : 2 Oct 2018, 01:47 PM

এ যেন আবহমান কালের এক টুকরো বাংলা সংস্কৃতির হঠাৎ প্রজ্জ্বলন। কেউবা চড়েছেন বাহারি রঙের রিকশায়, পরনে লাল সবুজ শাড়ি। কেউবা বিক্রি করছেন ঝালমুড়ি, কেউবা লাঙ্গল কাঁধে নিয়ে চলেছেন রাস্তা জুড়ে, যেন রাস্তা পেরিয়েই মাঠে নামবেন জমি চাষ করতে।

এমন নানা লোকজ সংস্কৃতির উপস্থাপনে অনুষ্ঠিত হলো এবারের ‘প্রিয়বাংলা পথমেলা’। সপ্তমবারের মতো এ আনন্দ-শোভাযাত্রার আয়োজনে কেবল বাংলাদেশিরা নন, ভিনদেশের ভিন্ন সংস্কৃতির অনেক মানুষও যোগ দিয়েছিলেন তাদের প্রাণের সব আয়োজন নিয়ে।

শনিবার সকাল-সন্ধ্যা জুড়ে আনন্দ-উচ্ছ্বাস আর নিজ নিজ সংস্কৃতির বাহারি আয়োজনে মুখরিত ছিল আর্লিংটনের ওয়াল্টার রিড ড্রাইভ। ওয়াশিংটন মেট্রো এলাকার স্বনামধন্য সংগঠন ‘প্রিয়বাংলা’ বাংলাদেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে বুকে লালন করে সবার স্বতস্ফূর্ত অংশগ্রহণে এ পথমেলার আয়োজন করে।

এতে প্রধান অতিথি ছিলেন ওয়াশিংটনে বাংলাদেশের ডেপুটি চিফ অব মিশন মাহবুব হোসেন সালেহ।

অতিথি ছিলেন কেটি ক্রিস্টল, মারশা সেম্মেল, লেসলি পেলজার, জে ফার, ডেভিড বেরিন্জার ও দুলচে কারিল্লো।

উপস্থিত ছিলেন প্রিয়বাংলা ইনকের প্রতিষ্ঠাতা পরিচালক প্রিয়লাল কর্মকার, পরিচালক অ্যান্থনি গোমেজ ও ‘পিপল এন টেক’ এর নির্বাহী প্রধান আবু হানিপ।

ভিন্ন জাতি-গোত্রের অনেক মানুষের উপস্থিতিতে বাংলাদেশি আর বাঙালি সম্প্রদায়ের মানুষেরা এসব নিজস্ব আয়োজন নিয়ে প্রায় এক মাইল রাস্তা প্রদক্ষিণ করে। বাংলাদেশ থেকে নিয়ে আসা দুটি পালকি ছিলো আনন্দ শোভাযাত্রার কেন্দ্রবিন্দু। দুই পালকিতে চড়ে বর ও কনে, বিয়ে বাড়ি, বিয়ে বাড়ির সাজানো গেট ইত্যাদি নিয়ে প্রবাসী বাংলাদেশিদের এ আয়োজন যুগিয়েছিল আনন্দ আর হাস্যোজ্জ্বল মুহূর্ত- যা আমেরিকানদের সামনে হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত বাঙালি সংস্কৃতির চমৎকার এক উপস্থাপনা।

আর্লিংটনের কাউন্টি পুলিশের সহযোগিতায় হাজারো প্রাণের আনন্দে উদ্ভাসিত বহুজাতিক সংস্কৃতির সংমিশ্রণে এ শোভাযাত্রা বিভিন্ন দেশের প্রবাসীসহ আমেরিকানদের হৃদয়ে স্থান করে নেয়।

এবাবের পথমেলায় গান শোনান কণ্ঠশিল্পী এস ডি রুবেল, তনিমা হাদি, পুলি বালা, গালিব আজিম, ও শ্যাডো ড্রিম ব্যান্ড।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!