নিউ ইয়র্কে এফবিসিসিআই প্রেসিডেন্ট: দুর্নীতি থাকলেও দেশ এগোচ্ছে

কিছু ক্ষেত্রে অনিয়ম দুর্নীতি থাকলেও বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে বলে প্রবাসী ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2018, 02:48 PM
Updated : 27 Sept 2018, 02:49 PM

বুধবার রাতে নিউ ইয়র্কে নবগঠিত ‘বাংলাদেশি আমেরিকান বিজনেস অ্যাসোসিয়েশন’ এর এক আলোচনা অনুষ্ঠানে তিনি বলেন, “কিছু কিছু ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতি থাকলেও বাংলাদেশ এগোচ্ছে অদম্য গতিতে। এগিয়ে চলার এই গতিকে ত্বরান্বিত করতে প্রবাসীদেরকেও এগিয়ে যেতে হবে।”

“বাংলাদেশে বিনিয়োগের অপার সম্ভাবনা বিরাজ করছে। সরকারের পক্ষ থেকে সকল সহায়তার দিগন্ত প্রসারিত হয়েছে। প্রবাসীদের ব্যাপারে সকলেই এখন যত্নবান।”

একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থবিষয়ক উপদেষ্টা মশিউর রহমান বলেন,  “আগের দিন নেই। এখন প্রবাসীরাও দীপ্ত-প্রত্যয়ে বিনিয়োগ করছেন বিভিন্ন সেক্টরে। এ নিয়ে কেউ যদি কোনও সমস্যা অথবা আমলাতান্ত্রিক জটিলতা অনুভব করেন, তাহলে তারা যেন সরাসরি দূতাবাস বা কন্সুলেটে যোগাযোগ করেন। তাহলেও সমস্যার সমাধানের পথ তৈরি হতে পারে।”

তিনি বলেন, “বিনিয়োগের জন্য ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হয়েছে। প্রবাসীরা যার যার সুবিধাজনক অঞ্চলে সহজেই সেখানে বিনিয়োগ করতে পারেন।”

প্রবাসী বিনিয়োগকারীদের জন্য সরকারের ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালুর কথা উল্লেখ করে তিনি বলেন, “আগের যেকোনও সময়ের চেয়ে এখন প্রবাসীদের বিনিয়োগের সহায়তা উদার। প্রবাসীদের বিনিয়োগবান্ধব সরকারের এ সুযোগ গ্রহণ করার উৎকৃষ্ট সময় এখনই।”

নিউ ইয়র্ক সিটির কুইন্সে লাগোয়ার্ডিয়া ম্যারিয়ট হোটেলের বলরুমের এ সমাবেশে সভাপতিত্ব করেন ব্যবসায়ী এবং হোস্ট সংগঠনের প্রধান আমজাদ হোসেন সেলিম।

আশরাফুল হাসান বুলবুল এবং শামসুন্নাহার নিম্মির সঞ্চালনায় এ অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহীদের তিক্ত অভিজ্ঞতার আলোকে আরও বক্তব্য দেন এবং মঞ্চে উপবেশন করেন ‘পিপল এন টেক’ এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার আবু হানিপ, বাংলাদেশ-আমেরিকান বিজনেস অ্যাসোসিয়েশন এর কর্মকর্তা ফাহাদ সোলায়মান, আহসান হাবীব, মূলধারার রাজনীতিক গোলাম মেরাজ, মোর্শেদ আলম, ফখরুল আলম, নাট্য ও চলচ্চিত্র অভিনেত্রী শাওন এবং অভিনেতা ফেরদৌস।

নতুন এই ব্যবসায়ী সংগঠনের প্রেক্ষাপট নিয়ে আলোচনা আমজাদ হোসেন সেলিম বলেন, “গত ডিসেম্বর মাসে জ্যামাইকায় স্টার কাবাবের মালিক শিবলী এন ইসলাম আক্রান্ত হন। তাকে বেদম প্রহার করা হয়। পুলিশ এলেও দুর্বৃত্তকে পাকড়াও করা সম্ভব হয়নি। এই মামলা পরবর্তীতে খারিজ হয়ে গেছে। কারণ, শিবলী হচ্ছেন মুসলমান এবং বাংলাদেশি। তার পক্ষে কেউ সোচ্চার হননি। এভাবে প্রায়দিনই বাংলাদেশি ব্যবসায়ীরা নানা ধরনের পরিস্থিতির শিকার হচ্ছেন। খুব কম সময়েই প্রবাসীদের সোচ্চার হতে দেখা যায়। অথচ এই কমিউনিটিতে শতাধিক সংগঠন রয়েছে। তারা নানা কথা বলেন, অঙ্গীকার করেন। কিন্তু কার্যত কিছুই করা হয় না।’

ইঞ্জিনিয়ার আবু হানিপ বলেন,  “আমরা সব সময়ই প্রিয় মাতৃভূমিতে বিনিয়োগে আগ্রহী। কিন্তু অনেকেই প্রত্যাশিত সহায়তা পাই না। অধিকন্তু নানা ধরনের সমস্যার মধ্যে পড়তে হয়।”

কুইন্স বরো প্রেসিডেন্ট প্রার্থী এলিজাভেথ ক্রাউলি তার শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশি ব্যবসায়ীদের এই সংগঠনের মাধ্যমে যাবতীয় সুযোগ-সুবিধার পথ উম্মুক্ত হবে বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে ব্যবসায়ী-নেতাদের মধ্যে আরও ছিলেন ফারহানা হানিপ, মাজেদা এ উদ্দিন, মাসুদুল হাসান, আলমগীর খান, নেহাল এ রহিম, তৈয়বুর রহমান হারুন, আব্দুস শহীদ, তারেক হাসান খান, নার্গিস আহমেদ, সবিতা দাস, আহসান হাবীব প্রমুখ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!