যুক্তরাষ্ট্রে ‘আন্ডার দ্য ব্লু রুফ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

যুক্তরাষ্ট্রে আয়োজিত হলো প্রবাসী ৩৭ বাংলাদেশি কবির কবিতার ইংরেজি অনুবাদ নিয়ে প্রকাশিত ‘আন্ডার দ্য ব্লু রুফ’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান।

প্রিয় সাহা, নিউ ইয়র্ক থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2018, 09:41 AM
Updated : 25 Sept 2018, 09:45 AM

রোববার নিউ ইয়র্কে জ্যামাইকার একটি মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রবাসী সাহিত্যিক ও সাংস্কৃতিককর্মীরা অংশ নেন।

সাড়ে তিনশ কবিতা নিয়ে ৫৫৪ পৃষ্ঠার এ বইটি অ্যামাজনে প্রকাশ করেছে প্রবাসী সংগঠন  ‘ঊনবাঙাল’।

বইটির সম্পাদক কাজী জহিরুল ইসলাম বলেন, “ডিসেম্বরে এই উদ্যোগের ভলিউম আসছে। সেখানেও প্রথম ভলিউমের মতো দেশের বাইরে বসবাসকারী বাঙালি কবিদের কবিতা থাকবে। তবে তৃতীয় ভলিউম থেকে পরবর্তি আরো সাত ভলিউমে বাংলাদেশ ও পশ্চিমবাংলার যারা ভালো কবিতা লিখেন এমন সব কবির কবিতা অন্তর্ভূক্ত করে ফেলা যাবে।”

তিনি জানান, ‘বাংলা সাহিত্যের বিশ্বায়ন’ ঊনবাঙালের একটি প্রকল্প। এই প্রকল্প ক্রমশ বাংলা ভাষার উল্লেখযোগ্য সব বই প্রথমে ইংরেজিতে, পরে ফরাসি, স্পেনিশ ও আরবিতে অনুবাদ করে প্রকাশ করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সঙ্গীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, লেখক ও সাংবাদিক মনজুর আহমেদ, সমাজসেবক মোহাম্মদ এন মজুমদার, অভিনেত্রী রেখা আহমেদ, কমিউনিটি নেতা নার্গিস আহমেদ, নজরুল অ্যাকাডেমির সভাপতি সৈয়দ টিপু সুলতান, লেখক ও সাংবাদিক আহমেদ মূসা, ভাষা আন্দোলন গবেষক ওবায়দুল্লাহ মামুন, কবি শাহ আলম দুলাল, রুমা দিলরুবা আলম এবং কবি ও শিল্পী আহমেদ জামিল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!