প্রধানমন্ত্রীর কাছে পদ্মায় বেড়ি বাধ চান প্রবাসী শরীয়তপুরবাসী

নদী ভাঙন থেকে নড়িয়া ও জাজিরা উপজেলাকে বাঁচাতে পদ্মাপারে বেড়ি বাধ নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানিয়েছেন প্রবাসী শরীয়তপুরবাসী।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2018, 09:46 AM
Updated : 24 Sept 2018, 09:46 AM

রোববার অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশন সিডনির অস্থায়ী কন্স্যুলার ক্যাম্পে প্রবাসীদের পক্ষে একটি স্মারকলিপি দেয় ‘শরীয়তপুর জেলা ফোরাম, অস্ট্রেলিয়া’।

হাই কমিশনের প্রধান সচিব নাজমা আক্তারের হাতে স্মারকলিপিটি তুলে দেন রফিকউদ্দিন, মোহাম্মাদ আলী শিকদার, সেলিম শাহনুরী ও নিম তালুকদারসহ অন্যান্যরা।

স্মারকলিপিতে বলা হয়, ‘পদ্মা নদীর ভাঙনে নড়িয়া উপজেলার চরআত্রা ও নওপাড়া ইউনিয়ন দুটি কয়েক বছর আগেই বিলীন হয়ে গেছে। পদ্মা নদীর এ ভাঙন গত প্রায় দুই যুগ আগে থেকে শুরু হয়ে বর্তমানে চরম আকার ধারন করে শত শত বছরেরর প্রাচীন জনপদ নড়িয়া ও জাজিরার গ্রামের পর গ্রাম ক্রমান্বয়ে গ্রাস করে নিচ্ছে।’

‘নদী ভাঙন একটি প্রাকৃতিক দুর্যোগ বলে প্রাথমিকভাবে বিবেচিত হলেও সাইক্লোন বা টর্নেডোর মতো অপ্রতিরোধ্য নয়। সাইক্লোন বা টর্নেডো হঠাৎ আঘাত করে চলে যায়, কিন্তু নদী ভাঙন আস্তে আস্তে শুরু হয়ে ক্রমাগত চলতে থাকে। নদী ভাঙন প্রাকৃতিক দুর্যোগ হলেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের অনেক দেশ তাকে প্রতিরোধ করেছে। এক সময়ের চীনের দুঃখ বলা হত হুআংহু নদীকে, আর এখন এ নদী চীনের সম্পদ হিসেবে বিবেচিত।’

স্মারকলিপিতে আরও বলা হয়, ‘সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ সময়মত নদী শাসনের কাজ সম্পন্ন না করাসহ ওই এলাকার রাজনীতিবীদদের দীর্ঘদিনের অবহেলা ও উদাসীনতা রয়েছে। এ কারনে পদ্মাপাড়ের ভাঙনে আমাদের কষ্টার্জিত সম্পদ, পূর্ব পুরুষের ভিটেমাটি, আবাদী জমিসহ সবকিছু নদীর গর্ভে বিলীন হয়ে উপজেলা দুটি আজ অস্তিত্বহীন হওয়ার পথে। এ নদী ভাঙনে দুটি উপজেলার প্রায় দুই হাজার পরিবার বসতভিটাহীন হয়ে পড়েছে। আবাদী জমিসহ হাটবাজার নদীতে ভেঙে যাওয়ায় গ্রামীণ অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়ায় অনেক পরিবার কর্মহীন হয়ে অতি কষ্টে দিনাতিপাত করছে।’

স্মারকলিপিতে পদ্মার দক্ষিণ পারে ১২ মাইল দীর্ঘ বেড়ি বাধ নির্মাণ, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পুনর্বাসনে সরকারি খাস জমি বরাদ্দ, সহজ শর্ত ও নামমাত্র সুদে দীর্ঘ মেয়াদী দশ লাখ টাকা ঋণ দেওয়ার দাবি জানান প্রবাসীরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!