উত্তর আমেরিকায় ‘নজরুল সম্মেলন’

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে প্রবাস প্রজন্মের কাছে পরিচয় করে দিতে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়ে গেলো ‘১৭তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 09:33 AM
Updated : 20 Sept 2018, 09:34 AM

গত ১৫ ও ১৬ সেপ্টেম্বর দেশটির রাজধানী ওয়াশিংটন ডি.সির কাছে ভার্জিনিয়ার অ্যানানডেলের নোভা আর্ট সেন্টার মিলনায়তনে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইনক’ ও ‘ধ্রুপদ’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন মাহবুব হাসান সালেহ, আয়োজক কমিটির চেয়ারম্যান সুলতান আহমেদ ও ভার্জিনিয়ার ডেলিগেট বিভিয়ান ই. ওয়াটস।

সম্মেলনে ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সাবেক প্রধান ইকবাল বাহার চৌধুরীকে ‘আজীবন সম্মাননা ক্রেস্ট’ দেন পিপল এন টেকের প্রেসিডেন্ট ফারহানা হানিপ।

খিলখিল কাজির সঙ্গে রোকেয়া হায়দার, ফারহানা হানিপ ও আবু হানিপ

বাংলাদেশ থেকে সম্মেলনে যোগ দেন শিল্পী সালাউদ্দিন আহমেদ, নাশিদ কামাল, ফাতেমাতুজ জোহরা, মেহের আফরোজ শাওন, নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাব, ভারত থেকে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়, দেবজীত বন্দ্যোপাধ্যায়, তুষার দত্ত, বিদিশা রায় দাস, খিলখিল কাজী, যন্ত্রশিল্পী জগন্নাথ রয় ও সঞ্চালক রিনি বিশ্বাস।

নজরুলের ওপর আলোচনা সভার গ্রন্থনা ও পরিচালনায় ছিলেন ভয়েস অব আমেরিকার ব্রডকাস্টার আনিস আহমেদ ও সমন্বয়ে ছিলেন মিজানুর রহমান।

এতে অংশ নেন আনিস আহমেদ, ইকবাল বাহার চৌধুরী, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, শেলী শাহাবুদ্দিন, আমিনুর রহমান, মুস্তফা মুনীর, নাশিদ কামাল, গুলশান আরা কাজী, মিজানুর রহমান, উইন্সটন ল্যাংলী, রফিকুল ইসলাম, খিলখিল কাজী, এ কে এম আসাদুজ্জামান, ডরোথি বোস, কামাল মোস্তফ ও ফয়সল কাদের।  

ইকবাল বাহার চৌধুরীকে ‘আজীবন সম্মাননা ক্রেস্ট’ দিচ্ছেন ফারহানা হানিপ

ওয়াশিংটন মেট্রো এলাকার শিল্পীসহ বিভিন্ন অঙ্গরাজ্য থেকে এসেছিলেন শর্বরী গঙ্গোপাধ্যায়, অসীম রানা, তমাল হোসেন, প্রিয়া ইসলাম, মায়শা আমিন, অনিলা চৌধুরী, তসলীম হাসান, আনন্দ খান, প্রভাতী দাস, মেরিনা রহমান, খ্রিস্টফার গোমেজ, ক্ল্যামেন্ট গোমেজ, সারা লুদমিলা, তনুশ্রী দত্ত, দেবশ্রী মিত্র, পল ফেবিয়ান গোমেজ, মোহাম্মদ মজিদ, শাহনাজ রহমান, অন্তরা রহমান, সিমি নওরীন সোহেল, অদিতি সাদিয়া রহমান, শর্মিষ্ঠা ব্যানার্জি, সামিয়া মাহবুব, ফকির সেলিম, সঞ্চিতা চ্যাটার্জি, সিলিকা কনা, এ কে এম আসাদুজ্জামান, বিপ্রদাস দত্ত, সাব্রিনা চৌধুরী ডোনা, মাসুমা খাতুন, অপর্না মিত্র, সঞ্জয় গোস্বামী, ফারাহ সাওয়ার, অদিতি চৌধুরী, নেজা খন্দকার, মেহরোজ পারিসা, শপ্তর্শী বিশ্বাস, মারিয়া ইসলাম, নেহা রহমান, রীম চৌধুরী, আরিয়ানা ইলাহী, মৌরবী মধুব্রত, মোহনা খন্দকার, রোকেয়া জানাহ হাসি, রূম্পা বড়ুয়া, শমি সাত্তার ও ডেকিন পাপ্পু।

এছাড়া নিউ ইয়র্ক থেকে অংশ নেয় ‘ড্রামা সার্কেল’ ও নিউ জার্সি থেকে ‘শতদল’। ওয়াশিংটন মেট্রো এলাকার সংগঠনগুলোর মধ্যে ছিল সৃষ্টি নৃত্যাঙ্গন, তা থৈ ড্যান্স গ্রুপ ও বিসিসিডিয়াই বাংলা স্কুল।

ব্যবস্থাপনায় ছিলেন হিরণ চৌধুরী, শফি দেলোয়ার কাজল, ইভেন্ট কো-অর্ডিনেটর ছিলেন অ্যান্থনি পিউস গোমেজ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!