এ জয় প্রবাসী ভাইদের জন্য: মাশরাফি

এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়েছে বাংলাদেশ। পুরস্কার বিতরণী মঞ্চে সঞ্চালক রমিজ রাজার সঙ্গে কথা বলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি। স্টেডিয়াম জুড়ে বিশাল জনসমর্থনের প্রসঙ্গ এলে মাশরাফি অনুমতি চেয়ে নেন বাংলায় কথা বলার জন্য, আগ্রহ বেড়ে যায় প্রবাসী বাংলাদেশি দর্শকদের।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2018, 09:33 AM
Updated : 16 Sept 2018, 09:33 AM

মাশরাফি বলেন, “আপনাদের অসংখ্য ধন্যবাদ। এটা অবিশ্বাস্য। প্রবাসী বাঙালি ভাইয়েরা যারা আছেন, দেশ থেকে যারা এসেছেন, যেভাবে সমর্থন দিয়েছেন আপনারা, আশা করি, আপনারা এভাবেই সমর্থন দিয়ে যাবেন। অবশ্যই এই জয় আপনাদের জন্য।”

আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ‘টি টোয়েন্টি হ্যাভেন’ হিসেবে শারজাহ ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের পরিচিতি থাকলেও এবার এশিয়া কাপের ১৪তম আসরের উদ্বোধনী ভেন্যু হলো দুবাই। খেলার আগে আমিরাত জুড়ে ‘চলো চলো দুবাই চলো’ রব উঠলো, আর দুবাই প্রবাসী বাঙালিদের মধ্যে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচটিকে ঘিরে বিশাল শোডাউনের প্রস্তুতিও চলতে থাকে, গড়ে ওঠে বিভিন্ন ফেইসবুক গ্রুপ।

আর এই হোমওয়ার্কের ফসল ছিল গতকালের দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে লাল সবুজের পতাকা হাতে বাংলাদেশি ক্রিকেটপ্রেমীদের উপচে পড়া ভিড়। নানা আকৃতির টাইগারের প্রতিকৃতি, লাল সবুজের পতাকা, রঙ বেরঙের মুখোশ, ফেস্টুনে ছেয়ে যায় দুবাই স্টেডিয়াম। মরুর বুকে এ যেনো এক খণ্ড বাংলাদেশ।
মাথায় লাল-সবুজ খচিত হেডব্যান্ড, হাতে পতাকা, ছক্কা-চার লেখা ফেস্টুন। আবুধাবি, দুবাই শারজাহ, আজমান, ফুজেইরাহ, রাসালখাইমাহ, উম্মুল কুয়েন প্রতিটি আমিরাত থেকে নানা বয়সিদের সপ্রাণ উপস্থিতি এ ক্রিকেট ভেন্যুকে বাংলাদেশিদের এক মিলনমেলায় পরিণত করে, আর শ্রীলঙ্কানদের উপস্থিতি ছিলো স্বল্প। তাতে ধারা-ভাষ্যকার রামিজ রাজা বাংলাদেশি দর্শকদের প্রশংসা করে বলেন, “দেখে মনে হয় স্টেডিয়ামের ৯০ ভাগ দর্শকই বাংলাদেশের”।
আর এই প্রবাসী বাংলাদেশিদের কাছে দেশটাই যে বড় তার প্রমাণ মিললো আরেকটা জায়গায়। খেলায় যখন বাংলাদেশের তিলকে পড়লো রাজটীকা তখন সে বিজয়ের আনন্দে উদ্বেল হয়ে ক্রিকেট প্রেমিরা ফিরছিলেন ঘরের পানে তখন তাদের কারো কাছে চাওয়া-পাওয়ার কিছুই ছিল না, এমনকি বাংলাদেশ দলের অধিনায়ক ম্যাশের কাছ থেকে পাওয়া ধন্যবাদটুকুও। যে আকাঙ্খা নিয়ে তারা  ঝাঁকে ঝাঁকে ছুটে এসেছিলেন, সে কাঙ্খিত বিজয় তারা পেলেন, তা-ই তাদের জন্য যথেষ্ট ছিল। আর তাই ভাষ্যকার রামিজ রাজা যখন পুরস্কার বিতরণ শেষে দর্শকদের উদ্দেশ্যে কিছু বলতে বললেন তখন মাশরাফি বললেন সেই হৃদয়কাড়া কথা।
দুবাই থেকে প্রকাশিত মধ্যপ্রাচ্যের জনপ্রিয় দুই দৈনিক ‘খালিজ টাইমস’ ও ‘গালফ নিউজ’ বাংলাদেশের এ বিজয়ের সংবাদ ছাপিয়েছে গুরুত্ব দিয়ে। খালিজ টাইমস প্রথম পৃষ্ঠায় মুশফিকুরের সেঞ্চুরি জয় উদযাপনের ছবি প্রচ্ছদে দিয়ে শিরোনাম দিয়েছে, ‘মুশফিকুর মাস্টারক্লাস
ওজ দুবাই’। গালফ নিউজ তাদের প্রচ্ছদের শিরোনাম করেছে, ‘এশিয়া কাপ ২০১৮: বাংলাদেশ ওভারপাওয়ার্স ফাইভ টাইম চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ইন ওপেনার’।
আগামী ২০ সেপ্টেম্বর বাংলাদেশ-আফগানিস্তানের খেলাটি হবে আবুধাবি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে, আর সেখানে বাংলাদেশের পক্ষে দ্বিতীয় শোডাউনটির জন্য আমিরাতে অবস্থানরত বাংলাদেশি ক্রিকেটপ্রেমিদের দৌড়-ঝাঁপ এরই মধ্যে শুরু হয়েছে। গতকালের খেলা শেষে বাংলাদেশি ভলান্টিয়ারদের দুবাই স্টেডিয়ামের গ্যালারি পরিষ্কারের হৃদয়গ্রাহী তৎপরতা আরও একবার প্রমাণ করলো- দূর পরবাসে আমরা দেশের ভাবমূর্তি উন্নত রাখতে সব করতে পারি।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!