ওমানে জাতীয় শোক দিবস পালন

ওমানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে দেশটিতে বাংলাদেশ দূতাবাস।

নুরুল ইসলাম, ওমানের মাস্কাট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 11:28 AM
Updated : 19 August 2018, 11:28 AM

দিনটি উপলক্ষে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় মাস্কাটে দূতাবাসের হলঘরে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, বাণী পাঠ, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

দূতাবাসের দ্বিতীয় সচিব মোহাম্মদ আনোয়ারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার।

তিনি বলেন, “বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে যারা ভেবেছিল মানচিত্র থেকে বঙ্গবন্ধুর নাম-নিশানা মুছে দেবে, তারা আজ ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত। আর জাতির পিতা বঙ্গবন্ধু বেঁচে আছেন প্রতিটি দেশপ্রেমিক বাঙালির হৃদয়ের মণিকোঠায়। তাকে হত্যা করা হয়েছে, কিন্তু তার আদর্শ জীবন্তই রয়ে গেছে যা বাঙালিদের জাগ্রত রেখেছে। কোনো অপশক্তির পক্ষেই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা সম্ভব হয়নি আর হবে না।”

‘চট্টগ্রাম সমিতি’ ওমান শাখার সভাপতি ইয়াছিন চৌধুরী বলেন, “শোককে শক্তিতে পরিণত করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। দেশে-বিদেশে যতই ষড়যন্ত্র করুক না কেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়া কেউ দাবিয়ে রাখতে পারবে না। কারণ এ দেশের মানুষের ভেতর বঙ্গবন্ধু ও স্বাধীনতার চেতনা রয়েছে। দেশ এগিয়ে চলেছে সেই চেতনায়।”

আওয়ামী লীগ ওমান শাখার সভাপতি আহমদুর রহমান বলেন, “একাত্তরের পরাজিত শক্তি ও পঁচাত্তরের ঘাতকদের উত্তরসূরিরা এখনো বাংলাদেশে আছে। যার কারণে এখনো আমরা জঙ্গিবাদ দেখি, ভালো আন্দোলনকে বিপথগামী করার অপচেষ্টা দেখি। এ সব ষড়যন্ত্রকারীদের ব্যাপারে প্রবাসীদেরও সচেতন থাকতে হবে।”

সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগ ওমান শাখার উপদেষ্টা মো. নোমান ও কিবরিয়া কামাল, ওমান বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক জসিম উদ্দিন ও সহ সভাপতি আব্দুল ওয়াদুদ, বাংলাদেশ স্যোশাল ক্লাবের সাধারণ সম্পাদক এম এন আমিন ও মেহেদী ইফতেখার।

অন্যান্যদের মধ্যে দূতালয় প্রধান আবুল হাসান মৃধা, প্রথম সচিব আবু সাইদ ও শ্রম কাউন্সেলার সুজাউল হক উপস্থিত ছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!