যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের জাতীয় শোক দিবস পালন

জাতীয় শোক দিবস উপলক্ষে নিউ ইয়র্কে আলোচনা সভা করেছে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2018, 06:02 AM
Updated : 15 August 2018, 06:02 AM

বুধবার নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিউনিটি নেতা রানা ফেরদৌস চৌধুরী।

সভার সার্বিক পরিচালনায় ছিলেন ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া।

এ সময় ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ ২২ জনের আত্মার মাগফেরাত কামনায় এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। এর আগে সুলতান মাহমুদের নেতৃত্বে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন তার বক্তব্যে বলেন, “সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবের অসাধারণ নেতৃত্ব গুণের কথা প্রবাস প্রজন্মকে অবহিত করার ক্ষেত্রে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ভূমিকা অপরিসীম।”

রাষ্ট্রদূত মাসুদ আরও বলেন, “১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ অধিবেশনে বাংলায় ভাষণের সময় বঙ্গবন্ধু বিশ্ব মানবতার মুক্তির লক্ষ্যে যে সব পয়েন্টের অবতারণা করেছিলেন, ৪৩ বছর পর সে সব ইস্যুতে জাতিসংঘ কাজ করছে। আর এভাবেই সময়ের পরিক্রমায় বাঙালির বঙ্গবন্ধু নিজেকে বিশ্বনেতায় পরিণত করেছিলেন।”

এ সময় রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর ঘাতক হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে দুজনের আমেরিকা ও কানাডায় পালিয়ে রয়েছে বলে উল্লেখ করে বলেন, “এদের গ্রেপ্তার করে বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার ক্ষেত্রে সিটিজেনশিপ গ্রহণকারী প্রবাসীদের ভূমিকা প্রবল হওয়া উচিত। আমরা চেষ্টা করছি কূটনৈতিক চ্যানেলে। কিন্তু সিটিজেনরা সরাসরি চাপ দিতে পারেন তাদের সিনেটর-কংগ্রেসম্যানকে।”

বিশেষ অতিথি নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেন, “বঙ্গবন্ধুর দেখিয়ে দেওয়া পথেই হাঁটছে আজকের বাংলাদেশ এবং তার নেতৃত্ব দিচ্ছেন জাতির জনকের কন্যা শেখ হাসিনা। প্রতিটি বাঙালির জন্যেই এটি এক পরম সৌভাগ্যের ব্যাপার যে বঙ্গবন্ধুর বাংলাদেশ এখন সারাবিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।”

অনুষ্ঠানের একমাত্র আলোচক মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ উল্লেখ করেন, ১৫ অগাস্টের নৃশংসতার পর তারা রুখে দাঁড়িয়েছিলেন। এজন্যে তিনি কারাবরণ করেছেন ও অকথ্য নির্যাতন সয়েছেন।

নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী ‘বঙ্গবন্ধুর আত্মজীবনী’ গ্রন্থটি পড়ার প্রতি তাগিদ দেন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম সহ-সভাপতি লুৎফুল কবীর নির্বাচনকে সামনে রেখে সবাইকে নৌকা মার্কার বিজয়ে ঐক্যবদ্ধ হতে হবে বলে মন্তব্য করেন।

আয়োজক সংগঠনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া বলেন, “বঙ্গবন্ধুকে হত্যা করে যারা ভেবেছিল যে মানচিত্র থেকে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর নাম-নিশানা মুছে দেবে, তাদের গালে এখন চপেটাঘাত পড়ছে। বঙ্গবন্ধু  এখন মহাশুন্যে, প্রতিটি দেশপ্রেমিক বাঙালির হুদয়ের মণিকোঠায়, কোন অপশক্তির পক্ষেই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা সম্ভব হবে না।”

অনুষ্ঠানে অনেকের মধ্যেউ উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, চট্টগ্রাম সমিতির সভাপতি আব্দুল হাই জিয়া, সেক্টর কমান্ডার্স ফোরামের প্রবাসী কল্যাণ সম্পাদক জাফরউল্লাহ ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রচার সম্পাদক এনাম দুলাল।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!