ফ্রান্সের বিশ্বকাপ জয়ে প্রবাসীদের উৎসব

ফ্রান্সে চলছে বিশ্বকাপের জয়োৎসব। সে আনন্দ উদযাপনে পিছিয়ে নেই দেশটিতে বসবাসরত বাংলাদেশিরাও।

মোহাম্মদ আব্দুল মুহিব, ফ্রান্স থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 09:32 AM
Updated : 17 July 2018, 09:32 AM

স্থানীয় সময় সোমবার প্যারিসের গার্দ নডে বিজয় উৎসব করে প্রবাসী সাংবাদিকদের সংগঠন ‘প্যারিস বাংলা প্রেস ক্লাব’। ফ্রান্স ফুটবল দলের অফিসিয়াল জার্সি দিয়ে ‘জার্সি উৎসব’ করেন সংগঠনের সদস্যরা।

মোহাম্মদ আব্দুল মুহিবের সৌজন্য সদস্যদের জার্সি দেওয়া হয়। এতে উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা এটি এম রেজা ও হাবিব খান ইসমাইল।

একইদিন বিকেলে ফ্রান্সের বিমানবন্দরে জাতীয় বীরদের লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। ফরাসি রাষ্ট্রপতি এমুনিয়াল ম্যাক্রন বিশ্বকাপ বিজয়ী ফুটবলারদের শুভেচ্ছা জানান। খোলা বাসে করে ফুটবলাররা কাপ নিয়ে প্যারিস প্রদক্ষিণ করেন। রাস্তার দু’পাশে লাখ লাখ ফরাসি নাগরিকদের সঙ্গে এ আনন্দে যোগ দিয়েছিলেন প্রবাসী বাংলাদেশিরা।

গত একমাস ধরেই ফ্রান্সে চলছে বিশ্বকাপ উৎসব। শনিবার হয়ে গেলো ফ্রান্সের জাতীয় বাস্তিল দিবস। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স আর ক্রোয়েশিয়ার রোমাঞ্চকর লড়াই ঘরে বসে টিভিতে বা রাস্তায় প্রজেক্টরের সামনে দাঁড়িয়ে উপভোগ করেছেন বাংলাদেশিরা।
মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে যখন আঁতোয়া গ্রিজমান-পল পগবারা একের পর এক গোল উদযাপন করছিলেন, তখন উৎসব চলছিল সুদূর প্যারিসে। বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে ফ্রান্স বিশ্বকাপ শিরোপা জয় করার পর শিল্প-সংস্কৃতির তীর্থভূমি প্যারিস যেন উঠলো উৎসবের নগরী।

ফ্রান্সের মেট্রো রেলগুলোতে ছিলো মানুষের উল্লাস। প্যারিসের গার্দনড এলাকায় প্রবাসী বাংলাদেশিরা বিজয় মিছিল করেছেন। আইফেল টাওয়ার থেকে শুরু করে প্যারিসের রাজপথ, অলি-গলিতে নেমে এসেছে ফরাসিরা ও প্রবাসী বাংলদেশিরা। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার আনন্দে রঙ মেখে গলাগলি করে উৎসব করতে দেখা গেছে অনেক বাংলাদেশিকে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!