বিমানের ঢাকা-রিয়াদ রুট পুনরায় চালুর দাবি

ঢাকা থেকে রিয়াদ রুটের বাতিল করা ফ্লাইট পুনরায় চালুর দাবি জানিয়েছেন সৌদি আরব প্রবাসীদের বিভিন্ন সংগঠন।

মো. শফি উল্লাহ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 02:41 PM
Updated : 12 July 2018, 02:41 PM

বুধবার বিকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিয়াদ অফিসে এক সংবাদ সম্মেলনে প্রবাসীদের পক্ষে এ দাবি জানায় তারা।

পরে ফ্রেন্ডস অব বাংলাদেশ (বাংলাদেশ আওয়ামী লীগ), বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আওয়ামী পরিষদ, যুবলীগ, শ্রমিক লীগের নেতারা যৌথভাবে বিমানপরিবহন ও পর্যটনমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি দেন।

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরবে ২০ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত আছেন। এর মধ্যে রাজধানী রিয়াদে বসবাস করেন প্রায় ১০ লাখ বাংলাদেশি।

রিয়াদ-ঢাকা রুটে প্রতিদিন গড়ে আড়াই হাজার যাত্রী ভ্রমণ করেন। এর মধ্যে বাংলাদেশ বিমানের যাত্রী ৮০০ থেকে ৯০০, বছরে প্রায় আড়াই লাখ।

সংবাদ সম্মেলনে সংগঠন নেতারা বলেন, কী কারণে হঠাৎ করে রিয়াদ-ঢাকা রুটের এতগুলো ফ্লাইট বাতিল করা হল সেটা আমাদের বোধগম্য নয়। বহির্বিশ্বেবিমানের লাভজনক স্টেশনগুলোর অন্যতম হচ্ছে রিয়াদ ঢাকা রুট।

তারা জানান, হঠাৎ করে এই রুটে দীর্ঘদিনের জন্য ফ্লাইট বন্ধ করে দেয়ায় ভোগান্তিতে পড়েছেন প্রবাসীরা। বিশেষ করে কোরবানীর ঈদকে সামনে রেখে দেশে ফেরার অপেক্ষারত প্রবাসীরা বিমানের ফ্লাইট বাতিলের খবরে শঙ্কিত হয়ে পড়েছেন বলে দাবি করেন তারা।

রিয়াদে বিমান বাংলাদেশের ডিস্ট্রিক্ট ম্যানেজার আমিনুল হক জানান,  ১৪ জুলাই থেকে ১ অগাস্ট এবং ২৭ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের সকল ফ্লাইট বাতিল করা হয়েছে, যা বাংলাদেশের বিমান অফিসের সিদ্ধান্ত। এ ব্যাপারে তার কিছু করার নেই।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জিএম (পাবলিক রিলেশন) শাকিল মেরাজ বলেন, “খুব শিগগিরই নতুন করে সুখবর জানা যাবে। আমরা কূটনৈতিকভাবে সমাধানের চেষ্টা করছি। রিয়াদের ফ্লাইট চালু রাখার জন্য কয়েকটি বিমান ভাড়া করেছি, তবে সৌদি সিভিল এভিয়েশনের অনুমতি না পাওয়ায় ভাড়া করা বিমান দিয়ে ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছে না।”  

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!