জাতিসংঘের মন্ত্রী পর্যায়ের ঘোষণার খসড়া তৈরি

জাতিসংঘে মন্ত্রী পযার্য়ের ঘোষণার খসড়া তৈরি করে সংগঠনটির অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইকোসক)-এর প্রেসিডেন্টকে দিয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2018, 07:12 AM
Updated : 12 July 2018, 11:54 AM

বুধবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এ তথ্য গণমাধ্যমকে অবহিত করতে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূতের পাশে ছিলেন কাউন্সেলর সঞ্চিতা হক এবং ফার্স্ট সেক্রেটারি  (প্রেস) নূরএলাহি মিনা।

রাষ্ট্রদূত জানান, ৯ জুলাই থেকে জাতিসংঘে শুরু হয়েছে ‘হাই-লেভেল পলিটিক্যাল ফোরাম’ বা এইচএলপিএফ-এর অধিবেশন। এবারের এইচএলপিএফ-এ জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইকোসক)-এর প্রেসিডেন্ট বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে মন্ত্রী পর্যায়ের ঘোষণার খসড়া তৈরি করতে কো-ফ্যাসিলিটেটর নিয়োগ করে।

এইচএলপিএফ-এর অন্যতম গুরুত্বপূর্ণ দিক হলো এর আউটকাম ডকুমেন্টস অর্থাৎ মন্ত্রী পর্যায়ের ঘোষণা।

অধিবেশনের শেষ দিনে গৃহীত এই মন্ত্রী পর্যায়ের ঘোষণা সদস্য দেশগুলোর মতামতের ভিত্তিতে চূড়ান্ত করা হয়। প্রতি বছর ইকোসক দুটি দেশকে এই মন্ত্রী পর্যায়ের ঘোষণার খসড়া তৈরির দায়িত্ব দেয়।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দায়িত্ব পাওয়ার পর খসড়া ঘোষণা তৈরির জন্য গত ২৫ জুন থেকে সদস্য রাষ্ট্রগুলোকে নিয়ে আলোচনা শুরু করে। বুধবার চূড়ান্ত আলোচনার খসড়া ইকোসক-কে জমা দেওয়া হয়েছে। এবারের এইচএলপিএফ এর মন্ত্রী পর্যায়ের ঘোষণা গৃহীত হতে যাচ্ছে অধিবেশনের শেষ দিন ১৮ জুলাই।

টেকসই উন্নয়ন বিষয়ে এইচএলপিএফ হচ্ছে জাতিসংঘের মূল প্লাটফর্ম। টেকসই উন্নয়ন অগ্রগতি পর্যালোচনার জন্য জাতিসংঘের হাই-লেভেল পলিটিক্যাল ফোরাম (এইচএলপিএফ) প্রতিষ্ঠার বিষয়টি বাধ্যতামূলক করা হয় ২০১২ সালে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের অধীনে প্রতি বছর আট দিনের জন্য এইচএলপিএফ-এর বৈঠক বসে যার মধ্যে মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদের জন্য নির্ধারিত থাকে তিন দিন।

এছাড়া সাধারণ পরিষদের আওতায় জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে প্রতি চার বছর পর দুই দিনের জন্য ফোরামটির শীর্ষ পর্যায়ের বৈঠক আয়োজন করা হয়।

এইচএলপিএফ-এর প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় ২০১৩ সালের ২৪ সেপ্টেম্বর। টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০ এবং এর লক্ষ্যসমূহের (এসডিজিস) বৈশ্বিক ফলোআপ ও র্পযালোচনায় কেন্দ্রীয়ভাবে এইএলপিএফ মুখ্য ভূমিকা পালন করে থাকে। ২০১৫ সালে এজেন্ডা ২০৩০ গ্রহণের পর এ বছর জাতিসংঘের তৃতীয় হাই-লেভেল পলিটিক্যাল ফোরাম অনুষ্ঠিত হচ্ছে।

এইচএলপিএফ-এর মন্ত্রী পর্যায়ের পর্বে বাংলাদেশ জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এইচএলপিএফ-এর মূল পর্বে এসডিজি-১৭ এর রিভিউ সেশনে একজন প্যানেলিস্ট হিসেবে অংশ নিচ্ছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!