যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক সম্মেলনে বাংলার ইতিহাস আলোচনা

যুক্তরাষ্ট্রের এক আন্তর্জাতিক সম্মেলনে বাংলার ইতিহাস-ঐতিহ্য নিয়ে গবেষণামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2018, 06:28 AM
Updated : 25 June 2018, 06:28 AM

শনিবার শেষ হওয়া তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয় উইসকনসিন অঙ্গরাজ্যে ইউনিভার্সিটি অব উইসকনসিন-মিলওয়াকিতে ‘ওয়ার্ল্ড হিস্টরি অ্যাসোসিয়েশন’-এর উদ্যোগে। সম্মেলনে শতাধিক দেশের ইতিহাসবিদ ও ইতিহাস-ঐতিহ্য নিয়ে গবেষণারতরা অংশ নেন।

সম্মেলনে ‘বেঙ্গল, এনসিয়েন্ট অ্যান্ড মডার্ন’ শীর্ষক আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক এ কে এম খাদেমুল হক। তিনি ‘বাংলায় বাঙালি অথবা মুসলমানের আত্মপরিচয় গঠন’ নিয়ে বিস্তারিত মতামত উপস্থাপন করেন। একই বিভাগের শিক্ষক আকসাদুল আলম বলেন ‘বাংলায় ইসলাম ধর্ম প্রসারে ভৌগলিক অবস্থানের গুরুত্ব’ বিষয়ে।

এ পর্বে সভাপতিত্ব করেন নর্থইস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ম্যাথিউ বাউসার। বিংশ শতাব্দিতে বাংলা সংস্কৃতির অন্যতম অঙ্গ নৃত্যকলার সমৃদ্ধি প্রসঙ্গে বক্তব্য উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-ডেভিস ক্যাম্পাসের অধ্যাপক এডোয়ার্ড রোস ডিকিনসন।

সম্মেলন শেষে এ কে এম খাদেমুল হক জানান, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ এখন অনেক গুরুত্বপূর্ণ একটি রাষ্ট্রে পরিণত হয়েছে। গরিবের চেয়েও গরিব একটি রাষ্ট্র বিশাল একটি জনগোষ্ঠীর ওপর ভরসা করে কীভাবে সভ্য সমাজের অংশে পরিণত হচ্ছে এবং দারিদ্রতার কলংক-মোচনের পথে অনেক দূর অগ্রসর হয়েছে, তা আন্তর্জাতিক গবেষকরা উল্লেখ করেন বলে জানান তিনি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!