প্রবাসীর গোপন ফল ‘রাস্পবেরি’

রাস্পবেরি একটি জার্মান ফল। আমার খুব প্রিয় এই ফলটার দেখা পেয়েছি জার্মানির এক জঙ্গলে।

নাঈম হাবিব, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2018, 04:57 AM
Updated : 25 June 2018, 04:57 AM

ফলটা দেখতে লাল, কালো বা হলুদ রঙের হয়ে থাকে। খেতে অল্প মিষ্টি বা টক হয়ে থাকে। তবে ফলটা ফ্যাটমুক্ত এবং ফাইবারে পরিপূর্ণ। শরীরের সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী এই ফল। রাস্পবেরি ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকাতে এ ফল শরীরের ব্যথা দূর করাসহ ক্যান্সার নিরাময়েও সাহায্য করে থাকে।

বাণিজ্যিকভাবে এই ফলের খুব একটা চাষ হয় না জার্মানিতে। তাই কিনতে খুব কমই পাওয়া যায় দোকানে। অনেক জার্মানদের বাড়িতে দেখা মেলে এই ফল গাছটির।

জার্মানিতে এই ফলটির দামও চড়া। প্রতি কেজি ১০ ইউরো, যা বাংলাদেশি টাকায় এক হাজার টাকা কেজি। জার্মানির আলদি, লিডল, কাউফল্যান্ড নামক সুপারমার্কেটে ফলটি কিনতে পাওয়া যায়। একশ’ থেকে দেড়শ’ গ্রাম থাকে প্রতি প্যাকেটে। হাতে গুণে বেশি হলে ১০টার মতো ফল থাকে প্যাকেটে। দাম টাকায় একশ’ টাকার উপরে।

সেদিন বেরিয়েছিলাম হাঁটতে। জার্মানির বন-জঙ্গলে। হঠাৎ করে গাছে লাল রঙের কিছু ফলে আমার নজর পড়ে। পেরে খেয়ে আমি নিশ্চিত হই- এটা রাস্পবেরি ফল। পরীক্ষামূলকভাবে কিছু ফল বাসায় নিয়ে যাই আমি। বাসায় সবার একটাই প্রশ্ন, কোথায় পেলাম আমি এ ফল? কোন জায়গায় এই ফলের গাছ? আমি বললাম, বলা যাবে না। এটা টপ সিক্রেট।

বাসা থেকে সাইকেলে করে সেখানে যেতে ১০ মিনিট সময় লাগে। সাইকেলকে একটু দূরে রেখে যাই আমি। যাতে আমার গোপন গাছটির কথা কেউ জেনে না ফেলে। দৈনিক দুই বার আমি রাস্পবেরি পাই এখানে। প্রতিদিন প্রায় এক থেকে দেড় কেজির মতো রাস্পবেরি পাই। এভাবে আরও মাসখানেক পাওয়া যাবে।

শুধু রাস্পবেরিই নয়, প্রায় সময় বন্য আঙুর, আপেল, স্ট্রবেরি গাছের দেখাও মেলে জার্মানিতে। মনে একটা ভয়, কেউ কী জেনে গেল আমার সিক্রেট রাস্পবেরি গাছের কথা? আমি গাছের কথা কাউকে বলিনি। আপনারাও বলবেন না কিন্তু।

লেখক: প্রবাসী বাংলাদেশি

ইমেইল- md.naim@aol.com

এই লেখকের আরও লেখা

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!