নিউ ইয়র্কে ৩ দিনের বাংলা বইমেলা শুরু

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘মুক্তধারা ফাউন্ডেশন’ এর আয়োজনে ‘বই হোক আমাদের উত্তরাধিকার’ স্লোগানে শুরু হয়েছে ‘২৭তম নিউ ইয়র্ক বাংলা বইমেলা’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 09:32 AM
Updated : 23 June 2018, 09:32 AM

স্থানীয় সময় শুক্রবার বিকেলে নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে বেলাজিনো পার্টি হল প্রাঙ্গনে এ মেলার উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

মেলা কমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা নূরন্নবী বলেন, “সবকিছু মিলিয়ে ২৬ বছরের ব্যবধানে নিউ ইয়র্কের এ বইমেলা পরিণত হয়েছে প্রবাসে অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত বাঙালিদের মিলনমেলায়। প্রতিবছরই মেলায় যোগ হচ্ছে নতুন মাত্রা।”

তিনি জানান, শনি ও রোববার ৭৭ স্ট্রিট ও ৩৭ অ্যাভিনিউ জ্যাকসন হাইটস স্কুল মিলনায়তনে বাংলা একাডেমিসহ প্রায় ২০টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিচ্ছে। ২৮টি বইয়ের স্টলসহ রয়েছে বাঙালি খাবার ও পণ্যের স্টল।

শুক্রবার উদ্বোধনের পর বেলাজিনোর মিলনায়তনে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন ২৭ জন লেখক ও আমন্ত্রিত অতিথিরা।

এরা হলেন রামেন্দু মজুমদার, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দা হক, নূরন্নবী, জামালউদ্দিন হোসেন, সাইফ ইমাম জামি, আনিসুল হক, আমিরুল ইসলাম, লুৎফর রহমান রিটন, নাজমুন্নেসা পিয়ারি, ফেরদৌস সাজেদীন, নিনি ওয়াহেদ, জসীম মল্লিক, সৌরভ শিকদার, সৈয়দ আল ফারুক, পারমিতা হিম, ইফতেখারুল ইসলাম, নাসরিন জেবীন, রুমা মোদক, রিফাত কামাল সাইফ, আব্দুন নূর, সালেহা চৌধুরী ও গীতালী হাসান।

দ্বিতীয় পর্বের প্রদীপ প্রজ্জ্বলনে অংশ নেন প্রকাশক ফরিদ আহমেদ, আরিফ হোসেন ছোটন, মনিরুল হক, শ্যামল পাল, মোহাম্মদ জসীমউদ্দিন, আহমেদ মাহমুদুল হক, আবুল হাসনাত, জাফর আহমেদ রাশেদ, মেজবাহউদ্দিন আহমেদ, আলমগীর শিকদার লোটন, আবুল বাশার ফিরোজ, তারিকুল ইসলাম রনি, জহিরুল আবেদীন জুয়েল, রেদওয়ানুর রহমান জুয়েল, মাহমুদুল হাসান মানিক, আলপনা হাবিব, বাবুল বিশ্বাস ও মোশারফ হোসেন।

এ সময় মূলমঞ্চে সেমন্তী ওয়াহেদের পরিচালনায় প্রবাস প্রজন্মের অংশগ্রহণে ‘যদি বন্ধু হও’ অনুষ্ঠানে অংশ নেন ময়ুরী, চন্দ্রিমা, মাইশা, সুস্বনা, দ্যুতি, উদিতা, অধরা, অনিকা, রেহা, অন্তরা, শ্রাবণী ও মৌমি। ‘আগামী’ শিরোনামে আরেকটি পরিবেশনায় অংশ নেন তারা।

মেলায় গান শোনান রবীন্দ্রসঙ্গীত শিল্পী লিলি ইসলাম, আধুনিক বাংলা গানের শিল্পী সৈয়দ আব্দুল হাদী ও ফিলাডেলফিয়া থেকে রবীন্দ্রসঙ্গীত শিল্পী কাদেরী কিবরিয়া, শহীদ হাসান, তনিমা হাদী, জীবন বিশ্বাস, নাহিদ নাজিয়া, শবনম আবেদী, শান্তা নাগ, নীপা ভৌমিক, ফাহমিদা শারিমন, রুবিনা শিল্পী, শাহ মাহবুব ও কৃষ্ণা তিথী।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির সভাপতি ফরিদ আহমদ ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন মেলায় লেখক-পাঠকদের সঙ্গে মতবিনিময়ে অংশ নিচ্ছেন।

মেলার অনুষ্ঠানমালায় আরও রয়েছে শহীদ জননী জাহানারা ইমামের স্মরণে বিশেষ অনুষ্ঠান ‘জননী’, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের সঙ্গে আলাপচারিতা, ‘লেখক বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা ও ডায়াসপোরা সাহিত্য নিয়ে মতবিনিময় এবং প্রয়াত কবি রফিক আজাদ ও সৈয়দ শামসুল হকের স্মৃতিচারণ।

এবছর মেলার মূল মিলনায়তনের নাম রাখা হয়েছে ‘শহীদ জননী জাহানারা ইমাম মিলনায়তন’, বইমেলার প্রাঙ্গণের নাম রাখা হয়েছে ‘শওকত আলী প্রাঙ্গন’ ও সেমিনার কক্ষের নাম রাখা হয়েছে ‘মুস্তাফা নূরউল ইসলাম কক্ষ’।

এবারের বইমেলায় সাহিত্য পুরস্কারের নাম দেওয়া হয়েছে ‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার’। এছাড়া ‘মুক্তধারা-কথাপ্রকাশ চিত্তরঞ্জন সাহা সাহিত্য পুরস্কার’ নামে আরেকটি নতুন পুরস্কার চালু করা হয়েছে বলে আয়োজকরা জানান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!