আরব আমিরাতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা

সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে অবস্থানকারীদের দেশত্যাগ কিংবা ভিসার বৈধতা নেওয়ার সাধারণ ক্ষমার তারিখ ঘোষণা করেছে করেছে দেশটি।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2018, 01:45 PM
Updated : 21 June 2018, 01:45 PM

আগামী ১ অগাস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাস কোনরকম জেল জরিমানা ছাড়া অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীরা আমিরাত ছাড়তে পারবেন কিংবা এদেশে অবস্থানকে বৈধ করার সুযোগ পাবেন বলে জানায় আমিরাতের ‘ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ’ কর্তৃপক্ষ।

সংসদের সিদ্ধান্তানুযায়ী সব অবৈধ অবস্থানকারীদের বৈধতা নিতে ‘বৈধতা নিশ্চিত করে নিজেকে সুরক্ষা করুন’ শিরোনামের একটি ক্যাম্পেইন চালু করতে যাচ্ছে বলে তারা জানায়।

এ বিষয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা অবশ্যই একটা ভালো সংবাদ। যাদের  দীর্ঘদিন ধরে এদেশে অবস্থানের বৈধতা নেই তারা সুযোগটা নিয়ে ‘নো-এন্ট্রি স্ট্যাম্প’ বা ‘ব্যান’ ছাড়া দেশে চলে যেতে পারবেন। আবার কেউ চাইলে তাদের  অবস্থান বৈধ করে নিতে পারবেন।”

এদেশে কি পরিমাণ অবৈধ বাংলাদেশি আছেন এ কথা জানতে চাইলে রাষ্ট্রদূত স্পষ্ট কোনো ধারণা না দিয়ে বলেন, “অবৈধ বাংলাদেশিদের সংখ্যা খুব বেশি হবে না।”

ভ্রমণ ভিসায় এসে অনেকেই অবৈধ হয়ে পড়েছেন কিংবা অবৈধ হবার পথে আছেন এদের সংখ্যা কত হতে পারে জানতে চাইলে এ বিষয়ে তার কাছে ‘সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই’ বলে জানান তিনি।

তিনি বলেন, “যারা অবৈধভাবে এখানে আছেন তারা সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে আমিরাত ত্যাগ করলে তা এদেশে আমাদের জন্য ইতিবাচক অবস্থান সৃষ্টি করবে। পরে নতুন করে তারা এদেশে আসার সুযোগ পাবেন।”

আমিরাতে আমাদের ভিসা খোলার কোন নিকটবর্তী সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে

রাষ্ট্রদূত ইমরান বলেন, “আমরা কাজ করে যাচ্ছি, এদেশে আমাদের ভিসা কড়াকড়ি অনেক শিথিল হয়ে এসেছে, গৃহকর্মী ও সিলেক্টেড কিছু ক্ষেত্রে যেমন জনতা ব্যাংকের ভিসা হচ্ছে, আমিরাত সরকারের উচ্চ পর্যায়ের একটি কমিটি আমাদের সরকারের সঙ্গে কাজ করছে, আমরা ইতিবাচক।”

‘বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির’ সভাপতি ইফতেখার হোসেন বাবুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দীর্ঘদিন ধরে সংযুক্ত আরব আমিরাতে আমাদের ভিসা বন্ধ থাকাসহ বিভিন্ন কারণে অনেকেই অবৈধ হয়ে পড়েছিলেন, তারা চাইছিলেন ভিসা রিল্যাক্স হলে বৈধতার সুযোগ নেবেন, আমরা আশা করি তারা এ সুযোগটার সদ্ব্যবহার করবেন যাতে পরবর্তীতে তারা এখানে আসার সুযোগ নিতে পারেন।”

২০১২ সালের মধ্য অগাস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য  প্রায় সব ধরণের ভিসা বন্ধ রয়েছে। এ কারণে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এ শ্রমবাজারটি মুখ থুবড়ে পড়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!