জাপানের ইয়ামাগুচিতে ঈদ উদযাপিত

জাপানের ইয়ামাগুচিতে নানা আয়োজনে ঈদুল ফিতর উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা।

সারোয়ার আহমেদ সালেহীন, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 06:24 AM
Updated : 17 June 2018, 06:24 AM

ইয়ামাগুচিতে মসজিদ না থাকায় ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল ছাত্রাবাস মিলনায়তনে ঈদের একমাত্র জামাত অনুষ্ঠিত হয় শুক্রবার।

এতে যৌথভাবে ইমামতি করেন জেডিএস ফেলো বাংলাদেশের কাজী লুৎফুল হাসান ও আফগানিস্তানের আব্দুল বারি। জামাতে বাংলাদেশ, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, জাপান ও মালয়েশিয়ার প্রায় ৩০জন প্রবাসী মুসল্লি অংশ নেন।

জাপানে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে সরকারি বা বেসরকারিভাবে কোনো প্রাতিষ্ঠানিক ছুটি নেই। তবে অনেক প্রবাসীরাই ঈদের দিনটিতে আলাদা করে ছুটি নিয়েছেন। আবার অনেকেই ঈদের নামাজ আদায় করেই কর্মস্থলে যোগ দিয়েছেন।

ঈদ উপলক্ষে পরদিন শনিবার কমিউনিটির সারোয়ার আহমেদ সালেহীনের নেতৃত্বে এক বহুজাতিক ঈদ পাটির আয়োজন করা হয়। এতে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালেশিয়া, আফগানিস্তান ও জাপানিদের সহপাঠী, বিদেশি বন্ধু ও সহকর্মীদের সাথে ঈদ উদযাপন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!