যুক্তরাষ্ট্রে ঈদে সম্প্রীতির আহ্বান

আন্তঃধর্মীয় সম্প্রীতির বন্ধন সুসংহত করার আহ্বানে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হল যুক্তরাষ্ট্রে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 07:41 PM
Updated : 16 June 2018, 07:42 PM

শুক্রবার চমৎকার আবহাওয়ায় বাঙালি পোশাকে সজ্জিত হয়ে নতুন প্রজন্মকে সাথে নিয়ে অভিভাবকরা ঈদ জামাতে অংশ নেন।

 নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, কানেটিকাট অঞ্চলের তিন শতাধিক মসজিদের ব্যবস্থাপনায় শখানেক জামাত অনুষ্ঠিত হয় খেলার মাঠ ও  রাস্তায়। এ অঞ্চলসহ পুরো আমেরিকায় ২৬ শতাধিক মসজিদের উদ্যোগেই ঈদ জামাতে লাখ লাখ মুসল্লি অংশ নেন। 

বাংলাদেশ মুসলিম সেন্টারে ঈদ জামাত শেষে কোলাকুলি। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

বাংলাদেশিদের পরিচালনায় প্রধান প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা, ব্রুকলিন, জ্যাকসন হাইটস, এস্টোরিয়া, ওজনপার্ক, এলমহার্স্ট, সানিসাইড, উডসাইড, ব্রঙ্কস, ম্যানহাটান, প্যাটারসন, ফিলাডেলফিয়া, আপার ডারবিসহ বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোতে।

সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকা মুসলিম সেন্টার, এস্টোরিয়ায় আল আমিন জামে মসজিদ, ব্রুকলিনের দারুল জান্নাহ, বাংলাদেশ মুসলিম সেন্টার এবং ওজনপার্কে আল আমান মসজিদের ব্যবস্থাপনায়।

জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাতে যুক্তরাষ্ট্রের রাজনীতিকরাও বক্তব্য রাখেন। 

জ্যাকসন হাইটস এলাকার ৭২ স্ট্রিটের সড়কে জেবিবিএ’র ব্যানারে খোলা আকাশের নিচে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ জামাতেও বিশ্বের মুসলিম সম্প্রদায়ের সমৃদ্ধি কামনা করা হয।

নিউ ইয়র্কে জেবিবিএর ঈদ জামাত। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

ঈদের জামাতের পর প্রবাসী মুসলামানরা কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা জানান। ঈদের দিন তারা একে অন্যের বাড়িতে বেড়াতেও যান। নারী-পুরুষ ও শিশু-কিশোররা নতুন জামা পরে ঈদের আনন্দ উপভোগ করেন। যুক্তরাষ্ট্রে একই দিনে ঈদ হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা ঈদ আড্ডায়ও মেতে ওঠেন।

ঈদ উপলক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে মুসলিম-আমেরিকানসহ সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, “মুসলিম বিশ্ব এবং আমেরিকান-মুসলমানদের সাথে আমেরিকার যে বলিষ্ঠ সম্পর্ক রয়েছে সেজন্য আমি গৌরববোধ করছি। আমি আরো গৌরবান্বিত যে, ৩৪ লক্ষাধিক মুসলমান বাস করছেন আমেরিকায়। তারা আমাদের সামাজিক সৌন্দর্যকে মহিমান্বিত করেছেন প্রতিদিনের কর্মকাণ্ডে। আর এভাবেই যুক্তরাষ্ট্রের ধর্মীয় সম্প্রীতির জয়গান ধ্বনিত হচ্ছে সর্বস্তরে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!