বিশ্বকাপে চার দেশের সমর্থক এক প্রবাসী!

জার্মানিতে এটা আমার প্রথম বিশ্বকাপ। এ নিয়ে একটু অন্যরকম উত্তেজনায় ছিলাম। বিশ্ব চ্যাম্পিয়নদের দেশে খেলা দেখব। দীর্ঘ অপেক্ষা শেষে অবশেষে বাজলো বিশ্বকাপের বাঁশি।

নাঈম হাবিব, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 06:39 AM
Updated : 16 June 2018, 06:39 AM

বিশ্বকাপ খেলা দেখতে হলে তো কোনো দেশকে সাপোর্ট দেওয়া দরকার। তা না হলে যে ভালো লাগবে না। যেহেতু আমার নিজ দেশ বিশ্বকাপে খেলছে না, সেহেতু অন্য কোনো দেশকে সমর্থন দিয়ে যদি মনের একটু খোরাক মেটে, মন্দ কি তাতে?

বার বার একই দেশকে সমর্থন দেওয়াটাও আমার কাছে একঘেয়েমি লাগে। বিশ্বকাপে কোন দেশকে সাপোর্ট দেওয়া যায়- এ নিয়ে ফেসবুকে একটা স্ট্যাটাস দিলাম। অনেকে অনেক দেশের নাম বললেন। মানে যে যেই দেশকে সমর্থন করেন, সেই দেশের গানই গাইলেন।

কিন্তু আমার মন চায় পরিবর্তন, চায় অন্যরকম কিছু। মনের মধ্যে একটা দারুণ বুদ্ধি এলো। ঠিক করলাম, এইবার বিশ্বকাপে একের বেশি দেশকে সমর্থন দেব। বেছে নিলাম পছন্দের চারটা দেশকে- জার্মানি, মেক্সিকো, জাপান ও মিশর।

এই চার দেশকে সমর্থন দেওয়ার পেছনে আছে ছোট ছোট কিছু কারণ। যেহেতু জার্মানিতে থাকি এবং জার্মানরা খেলেও ভালো, আর জার্মান বন্ধু-বান্ধবের সাথে তারতম্য-ভারসাম্য ঠিক রাখার জন্যই মূলত জার্মানিকে সমর্থন দেওয়া।

মেক্সিকোকে সমর্থন দেওয়ার কারণ- মেক্সিকান খাবার আমার খুব পছন্দ। আর এ থেকেই দেশকে ভালো লাগা ও তাদের সমর্থন দেওয়া। মেক্সিকান বাজনাও দারুণ!

জাপানকে সমর্থন দেওয়ার কারণ মূলত কিছু জাপানি বন্ধু। সেদিন তো একজন জিজ্ঞেস করেই ফেলেছিলো, আমি কোন দেশকে সাপোর্ট করি? বললাম, জাপান। জাপানিজ খাবার সুশি আমার আমার খুব পছন্দ। এর চাইতেও বেশি পছন্দ আমার সুশির সাথের মরিচ। এই মরিচ যে একবার খাইছে, সে জাপানকে সমর্থন না দিয়ে পারবে না।

মিশরকে সমর্থন দেওয়ার কারণ মূলত সালাহ’র খেলা ভালো লাগা থেকেই। তাছাড়া দুবাই থাকাকলীন সময়ে আমার অনেক সহকর্মী ও বসরা ছিলেন মিশরীয়। এরা মানুষ হিসেবে অনেক ভালো। এছাড়া তাদের ভাষাও আমি বুঝি।

খেলাধুলা মানেই বিনোদন। নিজের সময় নষ্ট করে দেখবই যখন, তাহলে বিনোদনের আশায় দেখব। একসাথে চার দেশকে সমর্থন দিয়ে ভালোই লাগছে। মনের মাঝে একটা অন্যরকম অনুভূতি কাজ করছে।

রোববার দিন হবে আমার সমর্থন দেওয়া দুই দেশের প্রতিযোগিতা। জার্মানি  বনাম  মেক্সিকো। জার্মানি বা মেক্সিকো- যে কোনো দল জিতলেই আমি খুশি। দুঃখ করার দরকার কী?

লেখক: প্রবাসী বাংলাদেশি

ইমেইল- md.naim@aol.com

এই লেখকের আরও লেখা

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!