মালয়েশিয়ার শ্রমবাজারে সিন্ডিকেট ভাঙার দাবি প্রবাসীদের

মালয়েশিয়ায় বাংলাদেশি জনশক্তি রপ্তানিকে সিন্ডিকেট মুক্ত করার দাবিতে কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসে স্মারকলিপি দিয়েছেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

রফিক আহমদ খান, মালয়েশিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2018, 02:22 PM
Updated : 26 May 2018, 02:22 PM

স্থানীয় সময় মঙ্গলবার ‘মালয়েশিয়া বিজনেস কমিউনিটির’ ব্যানারে দেওয়া এ স্মারকলিপিতে ‘মালয়েশিয়ার শ্রমবাজারকে সিন্ডিকেট মুক্ত করার এখন উপযুক্ত সময়’ বলে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, ‘সোর্স কান্ট্রি হিসেবে ৩৭ হাজার টাকায় জনশক্তি পাঠানোর প্রতিশ্রুতি দিয়ে ঢাকার দশটি রিক্রুটিং অ্যাজেন্সির সমন্বয়ে গঠিত সিন্ডিকেট অসহায় শ্রমিকদের কাছ থেকে জোরপূর্বক ৩ লাখেরও বেশি টাকা আদায় করছে। এভাবে তারা হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়ায় বর্তমানে মালয়েশিয়ার শ্রমবাজার অনেকটা হুমকির মুখে পড়েছে।’

বিজনেস কমিউনিটির ওই স্মারকলিপিতে আরও বলা হয়েছে, ‘আমিন গং ও ১০ জনের সিন্ডিকেট মালয়েশিয়ার বিগত নাজিব রাজাক সরকারের সঙ্গে জোটবদ্ধ হয়ে এসপিপিএ কোম্পানির কথা বলে ভিসা প্রসেসিং খরচ বাবদ শ্রমিকদের কাছ থেকে জনপ্রতি ১ লাখ ৮০ হাজার টাকা জোরপূর্বক আদায়ের প্রথা চালু করে। নির্বাচনের ফলাফল ঘোষণার পর সিন্ডিকেটের মূল হোতা আমিনসহ অন্যরা গা ঢাকা দিয়েছে। কিন্তু এখনও রয়ে গেছে তাদের চালু হওয়া অতিরিক্ত টাকা আদায় পদ্ধতি।’

‘মালয়েশিয়া বিজনেস কমিউনিটির’ নেতারা জানান, স্মারকলিপির অনুলিপি প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং অ্যাজেন্সিজকে (বায়রা) দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক এম রেজাউল করিম রেজা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জিটুজি প্লাস পদ্ধতিতে বর্তমানে সিন্ডিকেট মালয়েশিয়ায় লোক পাঠাচ্ছে লোকপ্রতি তিন লাখের বেশি টাকা নিয়ে। অথচ নেপাল থেকে মালয়েশিয়ায় লোক যায় মাত্র চার থেকে পাঁচশ ডলার খরচ করে। তারা তিন মাসেই অভিবাসন খরচ উঠিয়ে নেয়। ফলে তারা তিন বছর থেকে দেশে ফেরত যেতে পারেন টাকা-পয়সা নিয়েই। আর তিন-চার লাখ টাকা খরচ করে মালয়েশিয়া আসা আমাদের শ্রমিকদের অভিবাসন ব্যয় তুলতে চলে যায় দুই-তিন বছর। তাই চুক্তির তিন বছর পর দেশে ফিরতে পারেন না কর্মীরা। পরে অনেকেই অবৈধ হয়ে যায় ভিসা নবায়ন করতে না পেরে।”

লাইসেন্সধারী সব ব্যবসায়ীর জন্য মালয়েশিয়ার শ্রমবাজারে লোক পাঠানোর সমান সুযোগ দেওয়ার দাবি জানান রেজাউল করিম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!