কুয়েতে বাংলাদেশি রেস্তোরাঁয় বাহারি ইফতার

কুয়েতে বাংলাদেশি অধ্যুষিত হাসাবিয়া এলাকার বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা স্বাদের বাহারি সব ইফতার নিয়ে বসেন প্রবাসীরা।

আ হ জুবেদ, কুয়েত থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 01:27 PM
Updated : 22 May 2018, 02:03 PM

মধ্যপ্রাচ্যের এ দেশটিতে বাংলাদেশিদের হাতে বানানো হরেক রকম ইফতারসামগ্রী বেচাকেনা দেখে মনে হবে এ যেনো প্রাচীন নগরী ঢাকার ইফতার ঐতিহ্যের প্রাণকেন্দ্র চকবাজার।

প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশিদের কর্মস্থল কুয়েত। ধনী দেশ হিসেবে শীর্ষ ১০ দেশের শেষের স্থানটি দখল করেছে এ দেশটি। কুয়েতের হাসাবিয়া, একটি বাংলাদেশি অধ্যুষিত এলাকার নাম। এখানে আছে একেবারেই বাংলাদেশি পরিবেশে প্রবাসীদের ঘুরে বেড়ানো, চলাফেরা, খাবার, আড্ডা ও দোকানপাটসহ ইত্যাদি। 
ব্যবসায়ীরা জানান, বিশেষ করে পবিত্র রমজান মাসে দিনের সিংহভাগ সময় রেস্তোরাঁগুলো বন্ধ থাকে। কিন্তু বিকেল গড়ালেই আবার রেস্তোরাঁ খুলতে শুরু করে। বাহারি রকমের ইফতার বেচা-কেনায় মুখরিত হয়ে উঠে বাংলাদেশি অধ্যুষিত এ এলাকাটি।

হাসাবিয়া এলাকার প্রবাসী বাংলাদেশিদের বেশিরভাগই বিভিন্ন কোম্পানিতে কাজ করেন। কোম্পানির কাজ শেষে ঘরে ফিরে ইফতার তৈরি করার যথেষ্ট সময় পান না তারা। তখন রেস্তোরাঁগুলোতে সাজানো নানা স্বাদের মুখরোচক ইফতার কিনতে ভিড় জমান। 

একদিকে ইফতার বিক্রেতা খুশি ভালো ব্যবসা হচ্ছে ভেবে, অন্যদিকে রোজাদার ক্রেতা খুশি কম খরচে ভালো মানের ইফতার কিনতে পেরে।

অন্যান্য বছরের মতো এবারও ইফতারির পসরা সাজিয়ে বসেছেন কুয়েত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। এখানে পাওয়া যাচ্ছে সুতি কাবাব, ডিম চপ, ডিম ভাজা, পরোটা, শাহী কাবাব, সাসলিক, ভেজিটেবল রোল, চিকেন রোল, খাসির রানের রোস্ট, দইবড়া, হালিম, লাচ্ছি, পনির, পেস্তা বাদামের শরবত, লাবাং ও মাঠা ইত্যাদি।

আর পরিচিত খাবারের মধ্যে বেশি পাওয়া যাচ্ছে কিমা পরোটা, ছোলা, মুড়ি, ঘুগনি, সমুচা, বেগুনি, আলুর চপ, পিয়াজু ও জিলাপিসহ নানা পদের খাবার।
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!