ইউরোপের বেলকনিতে একদিন

স্প্যানিশ শহর মালগা থেকে নেরখা শহরের দূরত্ব সড়ক পথে এক ঘণ্টার। সড়কের একপাশে সৈকত আর অন্যপাশে ছোট-বড় পাহাড়।

নাঈম হাবিব, জার্মানি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 06:08 AM
Updated : 22 May 2018, 06:08 AM

সড়ক পথে যেতে দুই পাশের চমৎকার দৃশ্য উপভোগ করা যাবে। বাসে করে দীর্ঘ মেরিন ড্রাইভ শেষে পৌঁছলাম নেরখা শহরে।

মালাগা থেকে নেরখা শহরের দূরত্ব মাত্র ৫৮ কিলোমিটারের হলেও ছোট এই শহরটির চালচিত্র মালাগা থেকে সম্পূর্ণ ভিন্ন। আপনার যদি স্প্যানিশ ভাষা না জানা থাকে, অন্তত এই শহরে বেড়াতে গিয়ে ভাষাজনিত কারণে আপনাকে বিপদে পড়তে হবে না।

এ শহরকে স্পেনের ছোট ইংল্যান্ড বলা যেতে পারে। শহরের মোট জনসংখ্যার ৩০ ভাগ জুড়ে আছে ইংরেজরা। চাকরি থেকে অবসর নিয়ে জীবনের শেষ সময়টুকু একটু রৌদ্রময় জীবন কাটানোর জন্যই ইংরেজদের অনেক পছন্দ এই শহর। সমুদ্র তীরবর্তী পাহাড় ঘেরা স্প্যানিশ এই শহরটি ইংরেজদের কাছে বেশ জনপ্রিয়। বাসাবাড়ি কিনে ইংরেজরা স্থায়ীভাবে বসবাস করছেন এ শহরে।

রিয়েল এস্টেটসহ, বাজার ও রাস্থাঘাটে স্প্যানিশ ভাষার সাথে ইংরেজি ভাষার খুব ব্যবহার হয় এ শহরে। এক সময়ের জেলেদের শহর বলে পরিচিত এই শহরটি বর্তমানে রিসোর্ট শহর বলে পরিচিতি পেয়েছে। শহরটিতে একসময় মুসলিম শাসন ছিলো।

সমুদ্র তীরবর্তী পাহাড় বেষ্টিত এ শহরটি পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। শহরের দর্শনীয় স্থানসমূহের মধ্যে নেরখা সৈকত একটি। অনেকগুলো সৈকত রয়েছে এ শহরটিতে। প্রাচীন গুহা, গির্জা ও শহরের ভিউ পয়েন্ট আকর্ষণীয়।

স্প্যানিশ ভাষায় ‘মিরাডর’ মানে ভিউ পয়েন্টকে বোঝানো হয়। ভিউ পয়েন্টের জন্যে পর্যটকদের কাছে বেশ জনপ্রিয় এ শহর। শহরটিতে আছে অনেকগুলো ভিউ পয়েন্ট। এর মধ্যে একটির নাম হলো ‘বেলকন দে ইউরোপা’। এটি বেশ জনপ্রিয়। ১৮৮৫ সালে স্প্যানিশ রাজা আলফনসো-১২ নেরখা শহর ভ্রমণকালে জায়গাটির এই নাম দেন।

মূল ভূমি থেকে ইট-পাথরের আস্তরণে অনেকটা সমুদ্রের মাঝ দিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখানে দাঁড়িয়ে পাহাড় ও সীমানাহীন সাগরের দৃশ্য একসাথে উপভোগ করা যায়। তাল গাছে ঘেরা এ জায়গাটিতে সারাদিনই থাকে পর্যটক মুখরিত। চারিদিকে মোবাইল আর ক্যামেরার ঝলকানি।

কাছেই অনেক খাবার ও আইক্রিমের দোকান আছে। সস্তায় খুব ভালো মানের আইসক্রিম কিনতে পাওয়া যাবে এখানে। সাগর ও পাহাড়প্রেমীদের জন্যে ভ্রমণের উপযুক্ত জায়গা এটি। মালাগায় গেলে এ শহর না ঘুরে ফিরবেন না।

লেখক: প্রবাসী বাংলাদেশি

ইমেইল- md.naim@aol.com

এই লেখকের আরও লেখা

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!