‘এশিয়ান হেরিটেজ কমিটি’র পুরস্কার পেলেন জিনাত নবী

গবেষণায় বিশেষ সাফল্য অর্জনের পাশাপাশি কমিউনিটি সেবায় অবদানের স্বীকৃতি হিসেবে ‘এশিয়ান হেরিটেজ কমিটি’র পুরস্কার পেয়েছেন বাংলাদেশি জিনাত নবী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2018, 06:46 AM
Updated : 20 May 2018, 06:46 AM

শুক্রবার নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে মানবতার জন্য সেবামূলক কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্যে যুক্তরাষ্ট্রের শ্রমিক ফেডারেশন ‘এএফএল-সিআইএ’র অধিভুক্ত শ্রমিক ইউনিয়নগুলো এ পুরস্কার দেয়।

একইদিনে স্টেট সুপ্রিম কোর্টের জজ মার্গারেট চেং ও নিউ ইয়র্ক পুলিশের ডেপুটি ইন্সপেক্টর টমি ন্যাগকেও এ পুরস্কার দেওয়া হয়েছে।

মে মাসকে ‘এশিয়ান হেরিটেজ মান্থ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এ জন্যে নিউ ইয়র্কের সোয়া দুই লাখ শ্রমিকের প্রতিনিধিত্বকারী লোকাল-৩৭ এর সদর দপ্তরে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

এত প্রধান বক্তা ছিলেন ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির ভাইস চেয়ারপার্সন কংগ্রেসওম্যান গ্রেস মেং। পুরস্কার বিতরণ করেন এই শ্রমিক ইউনিয়নের ট্রেজারার ও নিউ ইয়র্ক অঞ্চলে এশিয়ান হেরিটেজ কমিটির চেয়ারপার্সন মাফ মিসবাহ উদ্দিন।

এ সময় কংগ্রেসওম্যান গ্রেস মেং বলেন, “এই আমেরিকায় তথ্য-প্রযুক্তি, চিকিৎসা, ব্যাংকিং, গবেষণা, শিক্ষকতা, বিনিয়োগসহ সকল সেক্টরেই এশিয়ান-আমেরিকানরা অবদান রেখে চলেছেন। কিন্তু সে অনুযায়ী মূলধারার রাজনীতিতে তাদের অংশগ্রহণ নেই। এহেন অবস্থার অবসানে আসাল (এলায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার)সহ বিভিন্ন ককাস কাজ করছে।”

গ্রেস মেং বলেন, “অভিবাসীরা গড়ছেন এই দেশ। অথচ সেই অভিবাসীদের তুচ্ছ-তাচ্ছিল্য করা হচ্ছে। কথায় কথায় হয়রানি-নাজেহাল হতে হচ্ছে অভিবাসী সমাজকে। এহেন পরিস্থিতির অবসানে সকলকে মূলধারার পতাকাতলে জড়ো হতে হবে।”

বিজ্ঞানী জিনাত নবী বলেন, “বহুজাতিক এই সমাজে বড় একটি অংশজুড়ে রয়েছে এশিয়ানরা। এই আমেরিকাকে আজকের অবস্থানে আনতে এশিয়ানদের অবদান খাটো করে দেখার অবকাশ নেই। তাই আজ যে সম্মান পেলাম, তার মধ্য দিয়ে দায়িত্ব পালনে আরও অনুপ্রাণীত হব।”

মাফ মিসবাহ বলেন, “শুধু মে মাস নয়, সারা বছরই এশিয়ান ইতিহাস-ঐতিহ্য সমুন্নত রাখতে কাজ চলছে শ্রমিক ফেডারেশনে। কারণ, এশিয়ানরা নানাভাবে অবদান রেখে চলেছেন আমেরিকাকে শ্রেষ্ঠ একটি রাষ্ট্র হিসেবে আরও উপরে উঠাতে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!